নদী, খাল-বিল ভরাট করে কোনো স্থাপনা করা যাবে না জানিয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী – সারাক্ষণ সংবাদ
ঢাকাMonday , 16 October 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

নদী, খাল-বিল ভরাট করে কোনো স্থাপনা করা যাবে না জানিয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী

admin
October 16, 2023 12:37 pm
Link Copied!

Visits: 1

নদী, খাল-বিল ভরাট করে কোনো স্থাপনা বা প্রকল্প করা যাবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার(১৬অক্টোবর) গণভবন থেকে পানি সম্পদ মন্ত্রণালয়ের ৮০টি প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। একই সঙ্গে দেশের ৬৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত ‘কমিউনিটি আই সেন্টার’ শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এসময় প্রধানমন্ত্রী বলেন, জলাবদ্ধতা যেন সৃষ্টি না হয় সেদিকে নজর রাখতে হবে। সব জায়গায় পানি সরে যাওয়ার জন্য জলাধার রাখতে হবে। জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে আমাদের দেশকে বাঁচাতে হবে।-খবর তোলপাড় ।

শেখ হাসিনা বলেন, নদীর পাড় বাঁধিয়ে শুধু ভাঙন রোধ করা যাবে না, তাহলে পলি পড়ে নদী ভরাট হয়ে যাবে। বাংলাদেশ ব-দ্বীপ, বাংলাদেশ সৃষ্টি হয়েছে পলির দ্বারা। সারাবছর বৃষ্টিতে যে মাটি ধুঁয়ে যায়, বর্ষা এবং বন্যায় সেই পলিটা পড়ে আবার পুনর্ভরাট হয়। আপনারা খেয়াল করে দেখবেন, যে অঞ্চলে বন্যা হয় সেখানেই কিন্তু পরের বার ফসল উৎপাদনটা বাড়ে। কারণ পলি পড়ার কারণে জমির উর্বরতা বাড়ে। পলির কারণে জমিটা ফসলের জন্য তৈরি হয়।

তিনি আরও বলেন, জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করেই প্রত্যেক এলাকাতে নদীনালা, খাল-বিল, পুকুর ও হাওড় বাওড় যা আছে সেগুলোতে যেন পানি সংরক্ষণ এবং পানি প্রবাহ বৃদ্ধি করা হয় তার ব্যবস্থা করা হয়েছে। খালগুলোর সঙ্গে নদীর সংযোগ স্থাপন করা হয় সেই ক্ষেত্রে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। তাই পানি সংরক্ষণে নদী প্রবাহ ও খাল বিল ও জলাশয় ভরাট করে কোনো স্থাপনা বা প্রকল্প করা যাবে না।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।