ঢাকাTuesday , 28 March 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

২৯মার্চ চিলমারীতে অষ্টমীর স্নান, পূর্ণাথীদের ঢল

admin
March 28, 2023 10:06 pm
Link Copied!

Visits: 19

সংবাদদাতা, চিলমারী (কুড়িগ্রাম):

কুড়িগ্রামের চিলমারীর ব্রহ্মপুত্র নদের পাড়ে সনাতন ধর্মালম্বীদের অষ্টমীর স্নান অনুষ্ঠিত হতে যাচ্ছে । বুধবার (২৯মার্চ) প্রশাসনসহ বেসরকারী সংগঠনের উদ্যোগে এই স্নান উৎসবকে সাফল্যমন্ডিত করতে নেয়া হয়েছে নানা ধরণের প্রস্তুতি। ইতিমধ্যে মঙ্গলবার সকাল থেকে স্নান উৎসবে আসতে শুরু করেছে সনাতন হিন্দুধর্মালম্বীরা। পূর্ণাথীরা এর মধ্যেই বিভিন্ন স্কুলসহ প্রতিষ্ঠানে আশ্রয় নিতে শুরু করেছে। এবারে বুধবার অষ্টমী স্নান হওয়ায় অন্যান্য বছরের তুলনায় এবারে পূর্ণাথীর সংখ্যা অনেক বেশী। শুক্ল তিথি অনুযায়ী বুধবার ভোর ৪টা থেকে ৫টা ৩০মিনিট পর্যন্ত এই দেড় ঘন্টা উত্তম সময় স্নানের। আর উত্তম লগ্ন সকাল ৯টা ৯মিনিট ২৩ সেকেন্ড থেকে শুরু হয়ে রাত ৯টা ৯মিনিট ৩০ সেকেন্ড পর্যন্ত চলবে। সেই সাথে বৃহস্পতিবার ও শুক্রবার দুই দিন ব্যাপি থানাহাট ইউনিয়নের বালাবাড়িহাটে মেলা অনুষ্ঠিত হবে।

মেলা উদযাপন কমিটি জানিয়েছে, এ বছর বুধবার স্নান উৎসব এর তারিখ হওয়ায় দ্বিগুণ সনাতন ধর্মাবলম্বীদের সমাগম হবে। স্নান উৎসবের জায়গা নির্ধারণ করা হয়েছে থানাহাট ইউনিয়নের রমনা ঘাট উত্তর দিক থেকে শুরু করে রাজারভিটা ভায়া রুকুনুদ্দৌলা সরকারী প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত। মেলা স্থানে পুর্ণ্যার্থীদের পোষাক পরিবর্তনের বুথ রয়েছে ৩৮টি। সেই সাথে মেলায় পয়ঃনিষ্কাশনের জন্য বেসরকারী ৭টি সংস্থা ৩৫টি অস্থায়ীভাবে পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা করে দিয়েছে। এছাড়াও মেলা সংশ্লিষ্ট এলাকায় স্কুল, মাদ্রাসা খোলা রাখার ব্যবস্থা করা হয়েছে। আইন শৃঙ্খলা রক্ষায় এ উৎসবে ২ থেকে ৩ স্তরে জেলা উপজেলার প্রায় ৯০জন পুলিশ সদস্য মোতায়ন করা হয়েছে বলে জানিয়েছেন।

মেলা উদযাপন কমিটির সার্বিক সহযোগীতায় থাকা তপন কুমার বর্মন বলেন, এবারে মেলায় জনসমাগম বেশি হবে। এবার অপ্রীতিকর কোনো ঘটনা ঘটবে না বলে আশা করছি। আর স্নানের এই দিনটি ১২বছর পর পর আসে। এটাকে বলে বুধে অষ্টমী।

চিলমারী মডেল থানার অফিসার ইনর্চাজ মো. আতিকুর রহমান বলেন, আইন শৃঙ্খলা রক্ষার্থে এবার স্নান উৎসবে জেলা উপজেলা মিলে ২ থেকে ৩ স্তরে ৯০জন পুলিশ সদস্য মাঠে থেকে কাজ করে যাবেন। সেই সাথে যানজট নিরসনে কাজ করতে ট্রাফিক পুলিশও মাঠে থাকবে।

উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান জানান, সরকারীভাবে অষ্টমীর স্নান মেলার স্থানে অস্থায়ী পুলিশ ক্যাম্প, বিশুদ্ধ পানীয় জলের জন্য নলকূপ স্থাপন, পোষাক পরিবর্তনের বুথ রয়েছে ৩৮টি। সেই সাথে মেলায় পয়ঃনিষ্কাশনের জন্য বেসরকারী ৭টি সংস্থা ৩৫টি অস্থায়ী পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি শতাধিক স্বেচ্ছাসেবক থাকছেন এই উৎসবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।