ঢাকাWednesday , 29 March 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

নকল ওষুধঃ ভারতে ১৮ কোম্পানির লাইসেন্স বাতিল

admin
March 29, 2023 5:36 pm
Link Copied!

Visits: 4

ওষুধে ভেজালের বেশ কয়েকটি ইস্যু আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রচারের পর নকল ওষুধ বিদেশে রপ্তানি বন্ধে সোচ্চার হয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এরই মধ্যে ১৮টি ফার্মা কোম্পানির লাইসেন্স বাতিল করেছে এবং তাদের ওষুধ উৎপাদন বন্ধ করতে বলা হয়েছে। এ ছাড়া আরও ২৬টি ফার্মা কোম্পানিকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে।-খবর তোলপাড় ।

ফার্মা প্রতিষ্ঠানগুলোতে সাম্প্রতিক ক্র্যাকডাউনের অংশ হিসেবে ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল ২০টি রাজ্যের ৭৬টি ফার্মাসিউটিক্যাল কোম্পানি পরিদর্শন করেছে। প্রায় ১৫ দিন ধরে চলে এই ক্যাম্পেইন। সম্প্রতি বিভিন্ন দেশ থেকে ভারতীয় ওষুধ সেবনের কারণে মৃত্যু ও অসুস্থতার ঘটনা ঘটায় ভারতের ওষুধ শিল্পের সুনাম ক্ষতিগ্রস্ত হয়। তাই কেন্দ্রীয় সরকার এ ধরনের কঠোর ভূমিকা নিয়েছে।

এ ছাড়া গত মাসেও গুজরাটভিত্তিক ফার্মা কোম্পানি জাইডাস লাইফ সায়েন্সেস যুক্তরাষ্ট্রের বাজার থেকে বাত ব্যথার চিকিৎসায় ব্যবহৃত ওষুধের ৫৫ হাজার বোতল সরিয়ে নিয়েছে। গত বছর ভারতের ফার্মাসিউটিক্যাল কোম্পানির কাশির সিরাপের ওষুধ খেয়ে উজবেকিস্তানে ১৮ শিশুর মৃত্যুর অভিযোগ ওঠায় দিল্লির কাছেই ফার্মাসিউটিক্যাল ফার্মের তিনজন কর্মীকে গ্রেপ্তার করা হয়েছিল। তাদের বিরুদ্ধে ভেজাল ওষুধ তৈরি ও বিক্রির অভিযোগ রয়েছে।

এ ছাড়া কেন্দ্রীয় ও উত্তরপ্রদেশের ওষুধ কর্তৃপক্ষ মেরিয়ন বায়োটেক পণ্যের নমুনা পরীক্ষা করেছে এবং এর মধ্যে ২২টি ওষুধে ভেজাল পেয়েছে। এ ছাড়া চলতি বছরের ফেব্রুয়ারিতেও চেন্নাইভিত্তিক একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানিকে চোখের ড্রপের একটি লাইনের উৎপাদন স্থগিত করতে হয়েছিল, যখন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছিল, তাদের ওষুধে ড্রাগ প্রতিরোধী ব্যাকটেরিয়া থাকতে পারে, যা স্থায়ীভাবে দৃষ্টিশক্তি কমিয়ে দিতে পারে, এমনকি এরই মধ্যে এটি একজনের মৃত্যুরও কারণ হয়েছে। সূত্র: এনডিটিভি .

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।