1. admin@dailytolper.com : admin :
নোটিশ:
দৈনিক তোলপাড় পত্রিকা থেকে আপনাকে স্বাগতম। তোলপাড় পত্রিকা আপনার আমার সবার। আপনার এলাকার উন্নয়নের ভূমিকা হিসেবে পত্রিকাটির মাধ্যমে আমরা দায়িত্ব নিয়েছি।   এ জন্য বাংলাদেশের প্রতিটি জেলা-উপজেলা-বিভাগ-কলেজ ক্যাম্পাসসহ গুরুত্বপূর্ণ এলাকায় সাংবাদিক নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে পত্রিকাটির পর্ষদ।  আগ্রহী হলে আপনিও এক কপি রঙিন ছবিসহ নিম্ন ঠিকানায় সিভি প্রেরণ করে নিয়োমিত সংবাদ পাঠাতে পারেন।   প্রচারে প্রসার, আপনার প্রতিষ্ঠান সারা বিশ্বে প্রচারেরর জন্য বিনামূল্যে বিজ্ঞাপন দিতে পারেন।   বিজ্ঞাপন প্রচারের জন্য যোগাযোগ করুন-০১৭১৯০২৬৭০০, prohaladsaikot@gmail.com

এই দেশ সমতার, একসাথে ইফতার

  • আপডেটের সময় : বুধবার, ২৯ মার্চ, ২০২৩
  • ৭২ টাইম ভিউ

Visits: 4

ইউসুফ আলমগীর, সহযোগী সম্পাদক:

‘এই দেশ সমতার, একসাথে ইফতার’-এই প্রতিপাদ্যকে ধারণ করে কুড়িগ্রামে চলছে ব্যতিক্রমী ইফতার আয়োজন। পথচারীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের অংশগ্রহণে চলে ইফতার। এক সাথে বসে সকলে মিলে সেই ইফতার গ্রহণ করেন। স্থানীয় মানবিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘মেঠোজন’ -এর এমন উদ্যোগ সাড়া ফেলেছে সর্বত্র।

আয়োজকরা জানান, এক সাথে বসে ইফতার করার পাশাপাশি বিভিন্ন সড়কে, বন্যা নিয়ন্ত্রণ বাঁধে, ধরলা সেতুতে, আশ্রয়ণের আশ্রিত দুস্থ্য এবং পথচারীদের মাঝে ইফতার বিতরণ করা হয়। কুড়িগ্রাম রিভার ভিউ হাই স্কুল মাঠে প্রতিদিন চলে এই ইফতার তৈরি এবং প্যাকেজিং-এর কাজ। এই ইফতারে ভাত জাতীয় খাবার দেয়া হয়। প্রতিদিন প্রায় সাড়ে ৩ থেকে ৪শত মানুষকে ইফতার সামগ্রী বিতরণ কিংবা একসাথে বসে ইফতার গ্রহণ করা হয়। এই আয়োজন চলছে গত ৮ বছর ধরে।

সরেজমিন, গতকাল কুড়িগ্রাম শাপলা চত্বরের ইফতার আয়োজনে অংশ নিয়ে দেখা যায় ইফতারে অংশ নিয়েছে রিক্সাওয়ালা, ভ্যান চালক, অটো চালক, দুস্থ্য নারী-পুরুষসহ বিভিন্ন শ্রেণি পেশার পথচারী মানুষজন। এ আয়োজনকে উৎসাহ দিতে উপস্থিত হন কুড়িগ্রাম সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহমেদ মঞ্জু, কুড়িগ্রাম পৌরসভার মেয়র কাজিউল ইসলাম, জেলা ডিবি ওসি আশিকুর রহমান পিপিএস, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজার রহমান সাজু প্রমুখ।

ইফতারে অংশ নেয়া অটো রিক্সা চালক সহিদুল ইসলাম জানান, আমরা নি¤œ আয়ের মানুষ। আর ইফতারের এই অন্তিম সময়ে এমন আয়োজনে অংশ নিলাম। খুব খুশি হইছি।

রশিদা বেগম, আয়শা, রহমতসহ বেশ ক’জন ইফতার করতে করতে বলেন, আমরা ভিক্ষা করে খাই। হঠাৎ দেখি এই শাপলায় এমন ব্যবস্থা। তাই বসে পড়ছি। দুইটা ভালো মন্দ খাইতে পারতেছি। যামরা এ্যাগরা করছে আল্লাহ তামার ভাল করুক।

সাধারণ পথচরীদের সাথে ইফতারে অংশ নিয়ে জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আলহাজ¦ মোস্তাফিজার রহমান সাজু বলেন, পথচারী ও দুস্থ্য মানুষদের ইফতার করানোটা অনেক ভালো উদ্যোগ। এই উদ্যোগ যারা নিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা ভালোবাসা।

এ ব্যাপারে কুড়িগ্রাম পৌরসভার মেয়র মো: কাজিউল ইসলাম বলেন, মেঠোজনের এই উদ্যোগ কুড়িগ্রামবাসীকে আরও অনুপ্রাণিত করছে। কেননা তারা বিভিন্ন এলাকার মধ্যে গিয়ে উপস্থিত ইফতার সামগ্রী বিতরণ করছে। যারা ইফতার করতে পারেনা সেইসব দুস্থ্য ও সাধারণ পথচারীদের সাথে নিয়ে ইফতার করছে। আমার বিশ^াস এটা দেখে উপলব্ধি হবে যারা অর্থশালী লোক তারা বিভিন্নভাবে এই আয়োজনের সাথে যুক্ত থাকে কিংবা এমন আয়োজন করে তাহলে আমার মনে হয় ইসলামের যে দৃষ্টি তা সত্যিকার অর্থে পালিত হবে।

এসময় অংশ নেয়া জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও কুড়িগ্রাম সদর উপজেলা চেয়ারম্যান আমান উদ্দিন মঞ্জু বলেন, মেঠোজনের উদ্যোগে প্রতিবছর যে মাসব্যাপি ইফতার আয়োজন করা হয় তাকে আমি সাধুবাদ জানাই। তৃণমূল পর্যায়ের অসহায় মানুষদের জন্য এই আয়োজনের সাথে যুক্ত হওয়ার জন্য আমি সকলকে আহ্বান জানাই। প্রত্যাশা করি এমন উদ্যোগ পুরো জেরা জুরে ছড়িয়ে যাক।

এই ইফতার আয়োজনের জন্য দেশে-বিদেশের যারা আর্থিক সহায়তা দিয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ‘মেঠোজন’ সভাপতি ইউসুফ আলমগীর বলেন, মানবিক সকল উদ্যোগের সাথে মেঠোজন সবসময়ই রয়েছে। আর এই ইফতার আয়োজনের জন্য অনেকেই কেউ চাল, কেউ ডাল, কেউ মশলা, কেউ তেলসহ বিভিন্ন সামগ্রী দিয়ে অংশ নিচ্ছেন। আবার অনেকেই পরিশ্রম করতে স্বেচ্ছায় চলে আসছেন আমাদের রিভার ভিউ হাই স্কুল মাঠে। যেখানে রান্না ও প্যাকেটিং-এর কাজটি হয়। সকলের সম্মিলিত প্রচেস্টায় আমরা প্রতিদিন প্রায় সাড়ে ৩ থেকে ৪শত মানুষকে ইফতার সামগ্রী বিতরণ কিংবা একসাথে বসে ইফতার গ্রহণ করছি। তিনি আরও জানান, এই ইফতার প্যাকেটটি অনেকের কাছে কি যে কাক্সিক্ষত তা আমরা গত কয়েক বছরের অভিজ্ঞতায় দেখেছি। বুঝতে পারছি। এই সামান্য খাবারই অনেকেই সেহেরীতে খেয়ে রোজাও রাখেন। আর তাই সবসময়ই ভাত জাতীয় খাবার দিয়েই আমরা ইফতার আয়োজন করি। কখনো বিরয়ানী কখনও খিচুড়ি কিংবা সাদা ভাত।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2017 তোলপাড়
Customized BY NewsTheme