ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিতের আহ্বান জাতিসংঘের (ইংরেজিতেও পড়ুন) – সারাক্ষণ সংবাদ
ঢাকাSaturday , 1 April 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিতের আহ্বান জাতিসংঘের (ইংরেজিতেও পড়ুন)

admin
April 1, 2023 11:10 am
Link Copied!

Visits: 4

ডিজিটাল নিরাপত্তা আইন অবিলম্বে স্থগিত করতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। শুক্রবার (৩১ মার্চ) জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার টার্ক এক বিবৃতিতে এই আহ্বান জানিয়েছেন।

ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহারের উদ্বেগ জানিয়ে ভলকার টার্ক বলেন, এই আইন বাংলাদেশের সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের গ্রেপ্তার, হয়রানি, ভয় দেখানো এবং অনলাইনে সমালোচনার মুখ বন্ধ করার জন্য ব্যবহৃত হচ্ছে। তাই আমি আবারও কর্তৃপক্ষকে এই আইন ব্যবহারে অবিলম্বে স্থগিতাদেশ আরোপের আহ্বান জানাচ্ছি।-খবর তোলপাড় ।

একইসঙ্গে আন্তর্জাতিক মানবাধিকার আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ করতে এই আইনের বিধানগুলোতে ব্যাপকভাবে সংস্কারের আহ্বান জানান ভলকার টার্ক।

বিবৃতিতে এই আইনের আওতায় প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামস, সম্পাদক মতিউর রহমান ও একজন ফটোগ্রাফারসহ ২ হাজারের বেশি মামলা হয়েছে বলেও উল্লেখ করা হয়।

ভলকার টার্ক আরও বলেন, বাংলাদেশ সরকার এই আইনের অপপ্রয়োগ বন্ধে সুরক্ষাকবচ রাখার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু গ্রেপ্তার অব্যাহত থাকায় এই প্রতিশ্রুতি যথেষ্ট নয়। তাই আইনটির যথাযথ সংশোধন প্রয়োজন।

এ ছাড়া এই আইনে অভিযুক্তদের মুক্তির লক্ষ্যে সব মামলা মূলতবি করে পর্যালোচনার জন্য একটি স্বাধীন বিচার বিভাগীয় প্যানেল গঠনেরও আহ্বান জানান হাইকমিশনার।

english translation:

United Nations calls for suspension of digital security law

The United Nations has called on Bangladesh to immediately suspend the Digital Security Act. United Nations High Commissioner for Human Rights Volker Turk made this call in a statement on Friday (March 31).

Concerned about the misuse of the Digital Security Act, Volker Turk said the law is being used to arrest, harass, intimidate and silence online criticism of journalists and human rights activists in Bangladesh. So I again call on the authorities to impose an immediate moratorium on the use of this law.- Khabar Tolpar.

At the same time, Volker Türk called for a comprehensive reform of the provisions of this law to be in line with international human rights law.

The statement also mentioned that more than 2,000 cases have been filed under this law, including Prothom Alo journalist Shamsuzzaman Shams, editor Matiur Rahman and a photographer.

Volker Turk also said that the Bangladesh government had promised to put safeguards in place to stop the misuse of this law. But this promise is not enough as arrests continue. So the law needs to be amended accordingly.

Apart from this, the High Commissioner also called for the formation of an independent judicial panel to review all cases on a case-by-case basis with the aim of releasing the accused in this law.

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।