বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩, ০৯:৫১ অপরাহ্ন

নোটিশ:
দৈনিক তোলপাড় পত্রিকা থেকে আপনাকে স্বাগতম। তোলপাড় পত্রিকা আপনার আমার সবার। আপনার এলাকার উন্নয়নের ভূমিকা হিসেবে পত্রিকাটির মাধ্যমে আমরা দায়িত্ব নিয়েছি।  এ জন্য বাংলাদেশের প্রতিটি জেলা-উপজেলা-বিভাগ-কলেজ ক্যাম্পাসসহ গুরুত্বপূর্ণ এলাকায় সাংবাদিক নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে পত্রিকাটির পর্ষদ।  আগ্রহী হলে আপনিও এক কপি রঙিন ছবিসহ নিম্ন ঠিকানায় সিভি প্রেরণ করে নিয়োমিত সংবাদ পাঠাতে পারেন। সেই সাথে সারা বিশ্বে আপনার এলাকার প্রতিষ্ঠানের প্রচারেরর জন্য  ৫০% কমিশনে বিজ্ঞাপন দিতে পারেন।

ট্রেনের টিকিটে সহযাত্রীর নাম বাধ্যতামূলক(ইংরেজিতেও পড়ুন)

টিকিট যার ভ্রমণ তার নীতি বাস্তবায়ন করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। কালোবাজারি রোধে ট্রেনের টিকিট ক্রয়ে সহযাত্রীর নামের সংযুক্তি বাধ্যতামূলক করেছে রেল কর্তৃপক্ষ। এখন থেকে যারা অ্যাকাউন্টের মাধ্যমে একাধিক রেল টিকিট কিনবেন, নিজের সহযাত্রীর নাম তাদের অবশ্যই উল্লেখ করতে হবে।

শনিবার(১এপ্রিল) রেলওয়ের টিকিট বিক্রির সহযোগী প্রতিষ্ঠান সহজ ভিনসেন জেভির প্রধান নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপ দেবনাথ এ তথ্য নিশ্চিত করেন।-খবর তোলপাড় ।

তিনি বলেন, রেলওয়ের চাহিদা অনুযায়ী টিকিটে সহযাত্রীর নাম এখন থেকে উল্লেখ থাকবে। এনআইডি ও ছবি যুক্ত হবে কিনা প্রশ্ন করা হলে সন্দ্বীপ জানান, এখনও রেলওয়ে এমন নির্দেশনা দেয়নি। বলা হলে যুক্ত করা হবে।

বিষয়টি নিয়ে সহজ ভিনসেন জেভির ফেসবুক পোস্টে বলা হয়েছে, আগামী ৭ এপ্রিলের পর থেকে টিকিট কেনার প্রক্রিয়াটি শেষ করতে সহযাত্রীদের নাম (তাদের জাতীয় পরিচয় পত্র/ ফটো আইডিতে দেয়া) বাধ্যতামূলক করা হয়েছে। ভ্রমণের সময় সব যাত্রীদের অবশ্যই তাদের এনআইডি/ফটো আইডি সঙ্গে রাখতে হবে।

পরে বিষয়টি নিশ্চিত হতে ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, একাধিক টিকিট কেনার ক্ষেত্রে সিট সিলেক্ট করার পরের স্টেজে গিয়ে প্যাসেঞ্জার ১ এর ক্ষেত্রে যে অ্যাকাউন্ট দিয়ে সিলেক্ট করা হয়েছে, তার নাম বসানো আছে। প্যাসেঞ্জার ২/৩/৪ এর জায়গায় স্টার মার্ক করা একটি করে নামের জায়গা খালি রাখা হয়েছে। সেখানে নাম না লেখা পর্যন্ত ‘প্রসিড’ অপশনটি আসবে না। অর্থাৎ আপনি আপনার টিকিটগুলো কেনার কাজটি সম্পন্ন করতে পারবেন না।

ওই ফেসবুক পেজে ৯টা ১৩ মিনিটে দেয়া আরেক পোস্টে বলা হয়েছে, অনলাইন রিফান্ড শুধুমাত্র ই-টিকিট ওয়েবসাইট এবং রেল সেবা অ্যাপ থেকে কেনা টিকিটের জন্য প্রযোজ্য। আপনার ক্রয়ের হিস্ট্রিতে থাকা পছন্দমতো টিকিটের জন্য রিফান্ড বোতামে ক্লিক করলে বিষয়টি নিশ্চিত করার জন্য আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি পাঠানো হবে। সেই ওটিপি সাবমিট করা হলে টিকিট ফেরত প্রক্রিয়া শুরু হবে। রিফান্ডের টাকা কিছু দিনের মধ্যে ফেরত দেয়া হবে।

আরও বলা হয়, মনে রাখবেন একবার ওটিপি নিশ্চিতকরণ পাঠানো হলে, নির্বাচিত পিএনআর’র জন্য বুক করা আসনগুলো ছেড়ে দেয়া হবে। যাত্রা তারিখের আগে কাউন্টার থেকে আপনার অনলাইন টিকিট প্রিন্ট করা হলে, তা অনলাইন রিফান্ড সিস্টেম থেকে ফেরত পাওয়ার যোগ্য হবে না। এটি শুধুমাত্র স্টেশন কাউন্টার থেকে ফেরতের জন্য যোগ্য হবে।

গত ২২ মার্চ দুপুরে রেল ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, একজন যাত্রী ঈদের অগ্রিম টিকিট ও ফেরত যাত্রার টিকিট উভয় ক্ষেত্রে সর্বোচ্চ একবার এবং প্রতিক্ষেত্রে সর্বোচ্চ চারটি টিকিট ক্রয় করতে পারবেন। একজন নিবন্ধন করা যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট ক্রয়ের ক্ষেত্রে সহযাত্রীদের এনআইডি অথবা জন্ম নিবন্ধন নম্বর ইনপুট দেয়ার ব্যবস্থা থাকবে।

English translation:

Name of companion is mandatory in train tickets

Bangladesh Railway is going to implement the policy of ticket whose journey. Railway authorities have made it mandatory to attach the name of a fellow passenger in the purchase of train tickets to prevent black market. Henceforth those who buy multiple rail tickets through the account, must mention the name of their fellow passenger.

On Saturday (April 1), the chief executive officer of Sahaj Vincen JV, a railway ticket sales subsidiary, Sandeep Debnath confirmed this information.- Khabar Tolpar.

He said, as per the demand of the railways, the name of the fellow passenger will be mentioned in the ticket from now on. When asked whether NID and photo will be added, Sandeep said, Railways has not given such instructions yet. Will add when asked.

Sahaja Vincen JV’s Facebook post on the matter said that from April 7 onwards, the names of fellow passengers (provided on their National Identity Card/Photo ID) have been made mandatory to complete the ticket purchase process. All passengers must carry their NID/Photo ID while travelling.

After going to the website to confirm the matter, it is seen that in the case of purchasing multiple tickets, the name of the account selected by going to the next stage after selecting the seat has been placed in the case of passenger 1. Passengers 2/3/4 are left blank with one name marked with a star. The ‘Proceed’ option will not appear until the name is entered there. This means you will not be able to complete the purchase of your tickets.

Another post on the same Facebook page at 9:13 pm said that the online refund is applicable only for tickets purchased from the e-ticket website and the Rail Seva app. Clicking on the refund button for the preferred ticket in your purchase history will send an OTP to your mobile number for confirmation. Once that OTP is submitted ticket refund process will start. The refund money will be returned within a few days.

Also, note that once the OTP confirmation is sent, the seats booked for the selected PNR will be released. If your online ticket is printed from the counter before the date of departure, it will not be eligible for refund from the online refund system. It will be eligible for refund from station counter only.

Railway Minister Nurul Islam Sujan said in a press conference held at Railway Bhavan on March 22 afternoon that a passenger can purchase a maximum of one ticket and a maximum of four tickets in both the advance ticket and return ticket for Eid. A registered passenger will have to input the NID or birth registration number of fellow passengers in case of purchase of maximum four tickets.

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

দৈনিক তোলপাড় এর পক্ষ থেকে সকল পাঠক লেখক সাংবাদিক ও শুভানুধায়ীকে প্রাণঢালা অভিনন্দন। আনন্দের সাথে জানাচ্ছি যে, পত্রিকাটি বাংলাদেশের প্রতিটি বিভাগ জেলা উপজেলা থানা কলেজ ক্যাম্পাস-এ এক ঝাঁক তরুন-তরুনী সাংবাদিক নিয়োগ করতে যাচ্ছে ।

আগ্রহীরা দ্রুত এক কপি ছবিসহ প্রধান সম্পাদক বরাবর আবেদন করুন.. আবেদন পাঠানোর ঠিকানা-dailytolpercv@gmail.com

এছাড়া বিশেষ ৫০% ছাড়ে সারাবিশ্বে প্রচারের জন্য আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে পারেন। বিজ্ঞাপন পাঠানোর ঠিকানা-dailytolpernews@gmail.com যোগাযোগ করুন-+88 01915394614, +8801719026700


© All rights reserved © 2017 তোলপাড়