তালেবানের হাতে ৩ ব্রিটিশ নাগরিক বন্দি – সারাক্ষণ সংবাদ
ঢাকাSunday , 2 April 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

তালেবানের হাতে ৩ ব্রিটিশ নাগরিক বন্দি

admin
April 2, 2023 1:57 pm
Link Copied!

Visits: 5

আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী তালেবানের হাতে তিন ব্রিটিশ নাগরিক বন্দি রয়েছে বলে জানিয়েছে একটি মানবিক সহায়তা সংস্থা। রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, প্রেসিডিয়াম নেটওয়ার্কের কর্মকর্তা স্কট রিচার্ডস জানিয়েছেন, বন্দি ব্যক্তিদের মধ্যে একজনের নাম কেভিন কর্নওয়াল (৫৩)।

প্রেসিডিয়াম নেটওয়ার্ক হলো একটি যুক্তরাজ্যভিত্তিক অলাভজনক সংস্থা যা সংকটে থাকা গোষ্ঠীগুলোকে সহায়তা প্রদান করে এবং আন্তর্জাতিক নীতি নির্ধারকদের কাছে সহিংসতা বা দারিদ্র্য দ্বারা প্রভাবিত মানুষের চাহিদার প্রতিনিধিত্ব করে।-খবর তোলপাড় ।

স্কট রিচার্ডস জানান, তিনি এবং অপর একজন অজ্ঞাত ব্যক্তিকে গত ১১ জানুয়ারি গ্রেপ্তার করা হয়। তিনি নিশ্চিত করেছেন, আরেক ব্রিটিশ নাগরিককেও ভিন্ন তারিখে হেফাজতে নেয়া হয়।

ধারণা করা হচ্ছে, তৃতীয় ব্যক্তিটি বার্মিংহামের ২৩ বছর বয়সী মাইলস রাউটলেজ, যাকে ২০২১ সালের আগস্টে ব্রিটিশ সশস্ত্র বাহিনী আফগানিস্তান থেকে সরিয়ে নিয়েছিল।

যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, তারা আটক ব্যক্তিদের সাথে যোগাযোগ করার জন্য জোর চেষ্টা চালাচ্ছে।

রিচার্ডস জানান, ওই দুই ব্যক্তির বিরুদ্ধে কোনও ‘আনুষ্ঠানিক অভিযোগ নেই’, তবে কর্নওয়েলের কক্ষে পাওয়া একটি অস্ত্রের সাথে সম্পর্কিত বলে ধারণা করা হচ্ছে। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ইস্যু করা একটি লাইসেন্সসহ অস্ত্রটি সংরক্ষণ করা হয়েছিলো বলে জানান তিনি।

তিনি আরও জানান, সেই লাইসেন্সটি পাওয়া যায়নি। তবে তারা সাক্ষীদের কাছ থেকে বেশ কয়েকটি বিবৃতি নিয়েছেন যারা লাইসেন্সটি দেখেছেন এবং এর অস্তিত্ব নিশ্চিত করেছেন।

এটি পুরোপুরি সম্ভব যে, অনুসন্ধানের সময় লাইসেন্সটি আলাদা করা হয়েছিল এবং সেজন্য আমরা এই ঘটনাকে সম্ভাব্য ভুল বোঝাবুঝি হিসেবে উল্লেখ করছি, বলেন তিনি।

রিচার্ডস স্কাই নিউজকে বলেন, আমরা বিশ্বাস করি তারা ভাল রয়েছে এবং তাদের সাথে ভালো ব্যবহার করা হচ্ছে। তারা নির্যাতনের মতো কোনো নেতিবাচক আচরণের শিকার হয়েছে বলে মনে হয় না। তবে এ ব্যাপারে কর্তৃপক্ষের সাথে ওই দুই ব্যক্তির ‘কোনও অর্থপূর্ণ যোগাযোগ’ হয়নি বলেও জানান তিনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।