রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ন

হজ: অন্তত ১৯ হজযাত্রীর মৃত্যু, নিখোঁজ ১৭

রিপোর্টারের নাম / ৪৭ টাইম ভিউ
Update : সোমবার, ১৭ জুন, ২০২৪

সৌদি আরবে হজ পালনের সময় জর্ডান ও ইরানের অন্তত ১৯ জন হজযাত্রী মারা গেছেন। রোববার (১৬ জুন) দুই দেশের কর্তৃপক্ষের বরাত দিয়ে এএফপি এই তথ্য জানিয়েছে।

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, হজ পালনের সময় জর্ডানের ১৪ মুসুল্লির মৃত্যু হয়েছে। এছাড়া আরও ১৭ জন নিখোঁজ রয়েছেন।-খবর তোলপাড় ।

পরবর্তীতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে, তীব্র তাপদাহের কারণে সান স্ট্রোকে আক্রান্ত হয়ে ১৪ জন হাজি নিহত হয়েছেন।

অন্যদিকে ইরানের রেড ক্রিসেন্ট প্রধান পিরহোসেন কুলিভান্দ বলেছেন, এবার হজের সময় মক্কা ও মদিনায় এ পর্যন্ত পাঁচজন ইরানি হজযাত্রী প্রাণ হারিয়েছেন। তবে কী কারণে তাদের মৃত্যু হয়েছে, তা বলেননি তিনি। বিশ্বের বৃহত্তম ধর্মীয় সমাবেশগুলোর মধ্যে একটি হজ। প্রতি বছর সৌদি আরবে হজ পালনের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তের লাখ লাখ মানুষ জড়ো হন। এ বছর হজ মৌসুমে বিশ্বের নানা প্রান্ত থেকে আসা ১৮ লাখের বেশি হজযাত্রী পবিত্র হজ পালন করেছেন। তবে এ বছর হজের সময় সৌদির তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে।

তবে এ বছর মুসুল্লিদের হজের কষ্ট কমাতে বেশ কিছু উদ্যোগ নিয়েছে দেশটি। যার মধ্যে আছে জলবায়ু নিয়ন্ত্রিত এলাকা, বিনামূল্যে খাওয়ার পানি সরবরাহ ও মুসুল্লিদের নিজেদেরকে সূর্যের তাপ থেকে সুরক্ষিত রাখার বিভিন্ন উপায় সম্পর্কে পরামর্শ দেয়া।

এদিকে এবার হজ পালনে গিয়ে কতজনের মৃত্যু কিংবা অসুস্থ হয়েছেন, সে বিষয়ে কোনো তথ্য জানায়নি সৌদি কর্তৃপক্ষ। গত বছরের হজে ২৪০ জন মুসুল্লির মৃত্যু হয়, যাদের বেশিরভাগই ইন্দোনেশিয়া থেকে এসেছিলেন।

উল্লেখ্য, হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে শুক্রবার (১৪ জুন) থেকে। এদিন মিনায় অবস্থান শেষে শনিবার আরাফাতের ময়দানে অবস্থান করে রাতে মুজদালিফার খোলা প্রান্তরে রাতযাপন করেন হজযাত্রীরা। আর হজের তৃতীয় দিন মুসল্লিরা বড় জামারায় কংকর নিক্ষেপ, পশু কোরবানি, মাথার চুল মুণ্ডন ইত্যাদি পালন করছেন।
সূত্র: দ্য নিউ আরব, ইকোনমিক টাইমস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

এক ক্লিকে বিভাগের খবর