রাবিতে স্নাতকে ভর্তির প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদন শুরু – সারাক্ষণ সংবাদ
ঢাকাSunday , 9 April 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

রাবিতে স্নাতকে ভর্তির প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদন শুরু

admin
April 9, 2023 2:08 pm
Link Copied!

Visits: 6

সংবাদদাতা, রাবি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হয়েছে।

রবিবার (৯ এপ্রিল) দুপুর ১২টা থেকে প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদন করতে পারবে ভর্তিচ্ছুরা। এ আবেদন চলবে ১৫ এপ্রিল (রোববার) দিবাগত রাত ১২টা পর্যন্ত।

চূড়ান্ত আবেদনের সময়সীমা:

প্রথম দফা: ০৯ এপ্রিল ২০২৩ থেকে ১৫ এপ্রিল ২০২৩ পর্যন্ত। দ্বিতীয় দফা: ১৭ এপ্রিল ২০২৩ থেকে ১৯ এপ্রিল ২০২৩ পর্যন্ত। তৃতীয় দফা: ২৫ এপ্রিল ২০২৩ থেকে ২৯ এপ্রিল ২০২৩ পর্যন্ত। চতুর্থ দফা: ০১ মে ২০২৩ থেকে ০২ মে ২০২৩ পর্যন্ত। মোট চারটি পর্যায়ে চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। যেকোনো পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সেই পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন সম্পন্ন করতে হবে। নির্ধারিত সময়ের পরে আবেদনের আর কোনো সুযোগ থাকবে না বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এর আগে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে রাবি। আগামী ২৯ মে ‘সি’ (বিজ্ঞান) অনুষদ, ৩০ মে ‘এ’ (মানবিক) অনুষদ এবং ৩১ মে ‘বি’ (বাণিজ্য) অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা চারটি করে শিফটে অনুষ্ঠিত হবে। প্রতিটি অনুষদের প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা, দ্বিতীয় শিফটের পরীক্ষা ১১টা থেকে দুপুর ১২টা, তৃতীয় শিফটের পরীক্ষা ১টা থেকে দুপুর ২টা এবং চতুর্থ শিফটের পরীক্ষা বেলা সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রতিটি গ্রুপের ভর্তি পরীক্ষার সময়কাল এক ঘণ্টা।

উল্লেখ্য, গত ১৫ মার্চ রাত ১২টা থেকে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়। ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত আবেদন করেন দুই লাখের বেশি শিক্ষার্থী। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসএসি/সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার ভর্তিচ্ছু এবং বিভিন্ন কোটায় আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাবেন। কত নম্বরে পরীক্ষা: এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় ৮০টি প্রশ্ন থাকবে। প্রতি চারটি ভুল উত্তরের জন্য এক নম্বর করে কাটা যাবে।

এছাড়া, ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে চূড়ান্ত আবেদনের সময় অবশ্যই ইংরেজি প্রশ্নপত্রের জন্য অতিরিক্ত ফরম পূরণ করতে হবে। ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।