চৈত্র সংক্রান্তির মাধ্যমে বাংলাদেশে অসাম্প্রদায়িক চেতনা লালিত হবে ঢাবি ছাত্রলীগ সম্পাদক সৈকত – সারাক্ষণ সংবাদ
ঢাকাFriday , 14 April 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

চৈত্র সংক্রান্তির মাধ্যমে বাংলাদেশে অসাম্প্রদায়িক চেতনা লালিত হবে ঢাবি ছাত্রলীগ সম্পাদক সৈকত

admin
April 14, 2023 10:40 am
Link Copied!

Visits: 6

শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত উন্মুক্ত লাইব্রেরিতে ‘চৈত্র সংক্রান্তি উৎসব ১৪২৯’ উদযাপনে উন্মুক্ত লাইব্রেরির প্রতিষ্ঠাতা ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, চৈত্র সংক্রান্তির মাধ্যমে আমাদের বাংলাদেশে অসাম্প্রদায়িক চেতনা লালিত হবে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৭ টায় শহীদ সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত লাইব্রেরিতে ‘চৈত্র সংক্রান্তি উৎসব ১৪২৯’ উদযাপনের সময় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, চৈত্র সংক্রান্তি বাঙালির লোকজ সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। চৈত্র সংক্রান্তিকে ঘিরে এক সময় পালা-পর্বন কিংবা হালখাতার উৎসব হতো। কিন্তু বর্তমানে একটা শ্রেণী আমাদের সংস্কৃতিকে ধর্মের সাথে সাংর্ঘষিক হিসেবে দেখাতে চায়। তাদের জন্য এটা একটা গুরুত্বপূর্ণ ম্যাসেজ হলো- এই উৎসব কোনো ধর্মীয় দৃষ্টিকোণ থেকে নয়, বাঙালি সংস্কৃতির দিক থেকে আমরা এটি পালন করছি এবং এটি আমাদের হাজার বছরের ঐতিহ্য উন্মুক্ত লাইব্রেরি উন্মুক্ত চর্চা করে, দ্বিতীয় বারের মতো চৈত্র সংক্রান্তি উৎসব পালন করছে।

উন্মুক্ত লাইব্রেরি কার্যকরী কমিটির সাধারণ সম্পাদক মোছাদ্দেক বিল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানটির সভাপতিত্ব সভাপতি সজিব তালুকদার।

বাংলা মাসের সর্বশেষ দিনটিকে চৈত্র সংক্রান্তির দিন বলা হয়। উন্মুক্ত লাইব্রেরি এই দিনটিকে ‘চৈত্র সংক্রান্তি উৎসব ১৪২৯’ হিসেবে উদযাপন করেছে। গতবছরের মতো এ বছরও রাজু ভাস্কর্য সংলগ্ন উন্মুক্ত লাইব্রেরি প্রাঙ্গণে লোক সংগীত ও আধুনিক গান পরিবেশনের মাধ্যমে বাংলা মাসের এই শেষ দিনটিকে উদযাপন করা করা হয়েছে।

বই পড়া, মানুষের মধ্যে বই চর্চার আবহ তৈরির পাশাপাশি সাংস্কৃতিকভাবে মানুষকে চিন্তাশীল করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে ২০২২ সালে উন্মুক্ত লাইব্রেরি প্রতিষ্ঠা লাভ করে৷ উন্মুক্ত লাইব্রেরি মনে করে মানুষের চিন্তার সীমাবদ্ধতা কাটানো ও মগজের উৎকর্ষ সাধনে সাংস্কৃতিক আয়োজনের বিকল্প নেই। মূলত সোহরাওয়ার্দী উদ্যানের গেটে এই উন্মুক্ত লাইব্রেরিটি প্রতিষ্ঠা লাভ করে জাতিসংঘ কর্তৃক স্বীকৃত ‘রিয়েল লাইফ হিরো’, ডাকসুর সাবেক সদস্য এবং বর্তমানে বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এর সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের হাত ধরে।

প্রতিষ্ঠার পর থেকে উন্মুক্ত লাইব্রেরি বাংলা ও বাঙালি সংস্কৃতির বিশেষ দিবস গুলোকে কেন্দ্র করে নানা ধরনের আয়োজন করে থাকে৷ তারই ধারাবাহিকতায় এবছরও বাংলা মাসের শেষ দিনকে ‘চৈত্র সংক্রান্তি উৎসব ১৪২৯’ হিসেবে উদযাপন করেছে উন্মুক্ত লাইব্রেরি।

এই আয়োজনে গান পরিবেশন করেছে ব্যান্ড ‘কৃষ্ণপক্ষ’, ‘আপন ঘর’, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরি নতুন ব্যান্ড ‘লৌকিক’ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহাদী হাসান ও সালামান।-সম্পাদনায় ঢাবি বার্তা সম্পাদক শহিদুল ইসলাম ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।