ঢাকাMonday , 17 April 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

সুদানে সেনাবাহিনী-আধাসামরিক বাহিনীর সংঘর্ষ: নিহত অন্তত ১০০

admin
April 17, 2023 1:15 pm
Link Copied!

Visits: 5

উত্তর আফ্রিকার দেশ সুদানে তৃতীয় দিনের মতো সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে তুমুল সংঘর্ষ চলছে। এ সংঘর্ষে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে প্রায় ১০০ জনে দাড়িয়েছে। এ ছাড়া সংঘর্ষে অন্তত ১ হাজার ১০০ জন আহত হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।-খবর তোলপাড় ।

প্রদিবেদনে বলা হয়, জাতিসংঘের প্রস্তাবে ‘জরুরি মানবিক যুদ্ধবিরতিতে’ একমত হওয়ার পরও আধাসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) ও দেশটির সেনাবাহিনী লড়াই চালিয়ে যাচ্ছে। উভয় পক্ষই রাজধানী খার্তুমের মূল সাইটগুলো নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে।

আরএসএফ রাজধানী খার্তুমের সাইটগুলো দখল করার দাবি করেছে। এর মধ্যে রয়েছে প্রেসিডেন্ট প্রাসাদ এবং পার্শ্ববর্তী ওমদুরমান শহর। এ ছাড়া দেশটির উত্তরে দারফুর ও মেরোওয়ে বিমানবন্দরের পশ্চিমাঞ্চল।

উদ্ভূত পরিস্থিতে খার্তুমের বাসিন্দারা আতঙ্কে দিন কাটাচ্ছে। গুলি ও বিস্ফোরণের কথা জানিয়েছেন তাঁরা। খার্তুমের বাসিন্দা হুদা রয়টার্সকে বলেন, ‘আমরা ভয় পাচ্ছি, শব্দ আর আতঙ্কে গত ২৪ ঘণ্টা ঘুমাইনি আমরা।’

খার্তুমের আরেক বাসিন্দা খুলুদ খায়ের বিবিসিকে বলেন, ‘আমরা কোথাও নিরাপত্তার বিষয়ে নিশ্চিত হতে পারছি না। সমস্ত বেসামরিক নাগরিকদের বাড়িতে থাকার জন্য অনুরোধ করা হয়েছে, কিন্তু এটি সবাইকে নিরাপদ রাখতে পারেনি।’

সুদানের সামরিক শাসক জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের অনুগত সেনাবাহিনী এবং সুদানের ডেপুটি লিডার মোহাম্মদ হামদান দাগালু, যিনি হেমেদতি নামে পরিচিত তাঁর নেতৃত্বে আধাসামরিক বাহিনী আরএসএফ’র মধ্যে এই লড়াই চলছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।