সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০১:২১ পূর্বাহ্ন
শিরোনাম
‘বাবাকে ঘুমের ওষুধ খাইয়ে হত্যা করেছি’ বিলের পানিতে ভাসছে কাউন্সিলরের মরদেহ ইজিবাইক চালককে হত্যার দায়ে যুবকের মৃত্যুদণ্ড রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি জমা দিল কোটা আন্দোলনকারীরা একইদিনে বাংলাদেশে মুক্তি ‘পদাতিক’ ট্রাম্পের হামলাকারী কে এই যুবক? প্রধানমন্ত্রীর প্রশ্ন, মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরা পাবে না তো রাজাকারের নাতিরা পাবে? কারাগার ভেঙে পালানোর চেষ্টাকালে বন্দুকযুদ্ধ ,নিহত ৮ জঙ্গিবাদ থামিয়েছি, এখন দুর্নীতিবাজদের ধরছি জানিয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী দেশের যেকোন দুর্যোগ মূহুর্তে র‌্যাব সবসময় বন্ধু হয়ে জনগণের পাশে দাঁড়িয়েছে কুড়িগ্রামে জানিয়েছে র‌্যাব মহাপরিচালক

কুড়িগ্রামে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণের লক্ষ্যে সেমিনার

রিপোর্টারের নাম / ৩২ টাইম ভিউ
Update : বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪
rbt

ইউসুফ আলমগীর:

কুড়িগ্রাম জেলায় নিরাপদ খাদ্য নিশ্চিত করণের লক্ষ্যে জনসচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে সার্কিট হাউজ সভাকক্ষে খাদ্য মন্ত্রণালয়ের বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এই সেমিনারের আয়োজন করে।

জেলা প্রশাসক মো: সাইদুল আরীফের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে মুল আলোচনায় অংশ নেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের খাদ্যভোগ ও ভোক্তা অধিকার সদস্য অতিরিক্ত সচিব আবু নূর মোঃ শামসুজ্জামান। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন, সিভিল সার্জন ডা. মঞ্জুর ই এলাহী, পৌর মেয়র কাজিউল ইসলাম, কঞ্জুমার এসোসিয়েশন অব বাংলাদেশ ক্যাব সভাপতি মানিক চৌধুরী, চেম্বার অব কমার্স সভাপতি আব্দুল আজিজ, কুড়িগ্রাম প্রেসক্লাব সভাপতি রাজু মোস্তাফিজ, জেলা তথ্য অফিসার শাহজাহান আলী, টেলিভিশন সাংবাদিক ফোরাম সাধারণ সম্পাদক ইউসুফ আলমগীর, পৌর বাজার ব্যবসায়ী সমতির সভাপতি ওয়াদুদ মন্ডল প্রমূখ।

সেমিনারে বক্তারা বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সচেতনতার পাশাপাশি খাদ্যের মান ও নিরাপত্তা নিয়ে যেসব কর্তৃপক্ষ কাজ করছে তাদের মধ্যে সমন্বয় জোরদার করতে হবে।

মানুষের বেঁচে থাকার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান খাদ্য। কিন্তু এই খাদ্য অনেক সময় প্রাণঘাতী হয়ে দাঁড়ায় যদি না সেটা নিরাপদ হয়। খাদ্য উৎপাদনের সময় ফসলে মাত্রাতিরিক্ত কীটনাশকের ব্যবহার, অতিরিক্ত ও ক্ষতিকারক প্রিজারভেটিভের ব্যবহার, অনিরাপদ ও নোংরা সরবরাহ ব্যবস্থা এবং সর্বোপরি ভেজালের কারণে খাদ্য হয়ে উঠতে পারে অনিরাপদ ও বিষাক্ত। এমনকি যথাযথভাবে রান্না না করলেও উপকারী খাদ্য উপাদান নষ্ট হয়। সবমিলিয়ে খাদ্য নিরাপত্তা একটি ব্যাপক বিষয় এবং বিশাল এক চেইনের অন্তর্গত।

প্রধান অতিথি বলেন, স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সরকার নিরাপদ খাদ্য আইন ২০১৩ প্রণয়ন করেছে। দেশের জনগণের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে বাংলাদেশ ফুড সিক্যুরিটি অথরিটি (বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ) যা ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়েছে। আরও বেশ কিছু উদ্যোগ নিয়েছে যার মাধ্যমে জনগণ সুস্বাস্থ্য নিয়ে, দেশকে এগিয়ে নিতে ভূমিকা রাখতে পারবে।

কর্মশালায় জেলার বিভিন প্রতিষ্ঠানের প্রধান, মিডিয়াকর্মী, ব্যবসায়ীগণ অংশ নেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

এক ক্লিকে বিভাগের খবর