বুধবার, ২৯ নভেম্বর ২০২৩, ১২:০৫ অপরাহ্ন

নোটিশ:
দৈনিক তোলপাড় পত্রিকা থেকে আপনাকে স্বাগতম। তোলপাড় পত্রিকা আপনার আমার সবার। আপনার এলাকার উন্নয়নের ভূমিকা হিসেবে পত্রিকাটির মাধ্যমে আমরা দায়িত্ব নিয়েছি।  এ জন্য বাংলাদেশের প্রতিটি জেলা-উপজেলা-বিভাগ-কলেজ ক্যাম্পাসসহ গুরুত্বপূর্ণ এলাকায় সাংবাদিক নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে পত্রিকাটির পর্ষদ।  আগ্রহী হলে আপনিও এক কপি রঙিন ছবিসহ নিম্ন ঠিকানায় সিভি প্রেরণ করে নিয়োমিত সংবাদ পাঠাতে পারেন। সেই সাথে সারা বিশ্বে আপনার এলাকার প্রতিষ্ঠানের প্রচারেরর জন্য  ৫০% কমিশনে বিজ্ঞাপন দিতে পারেন।

বিশ্ব ব্যাংক ১২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে বাংলাদেশকে

তিনটি নতুন প্রকল্পে বাংলাদেশের জন্য ১২৫ কোটি মার্কিন ডলারের ঋণ অনুমোদন করেছে বিশ্ব ব্যাংক। টাকার অংকে এই অর্থের পরিমাণ সোয়া ১৩ হাজার কোটি টাকার মতো।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্বব্যাংকের বোর্ড সভায় বৃহস্পতিবার (২৭ এপ্রিল) এ অর্থায়নের বিষয়টি অনুমোদন দেয়া হয়। এ সভায় আগামী পাঁচ বছর (২০২৩-২৭) বাংলাদেশের ঋণসহায়তার কৌশল নিয়েও আলোচনা হয়। বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার বিষয়টি জানানো হয়।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বাংলাদেশকে ৪৭০ কোটি টাকার ঋণ দেয়ার মধ্যেই বিশ্ব ব্যাংকের এই ঋণ অনুমোদনের খবর এলো।-খবর তোলপাড় ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুষ্টি, উদ্যোক্তা সৃষ্টি, কৃষি ও গ্রামীণ রূপান্তরের জন্য ৫০ কোটি ডলারের অর্থায়ন করবে বিশ্ব ব্যাংক। এরফলে কৃষি ও খাদ্য ব্যবস্থায় বৈচিত্র্য, খাদ্য নিরাপত্তা, উদ্যোক্তা এবং জলবায়ু স্থিতিস্থাপকতার সহায়ক হবে।

আরও ৫০ কোটি ডলার দেয়া হবে পরিবেশবান্ধব ও জলবায়ু সহনশীল উন্নয়ন প্রকল্পে। এই প্রকল্প সবুজ ও জলবায়ু-সহনশীল উন্নয়নে উত্তরণে বাংলাদেশকে সহায়তা করবে।

বাকি ২৫ কোটি ডলার দিয়ে ক্ষুদ্র উদ্যোক্তাদের টেকসই উত্তরণে একটি ক্ষুদ্র প্রকল্প করা হবে। যা এ খাতকে সম্পদ ব্যবহারের দক্ষতা বাড়াবে, দূষণ কমাবে এবং জলবায়ু সহনশীল প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করবে।

বাংলাদেশ সরকারের অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং প্রেক্ষিত পরিকল্পনার (২০২১-২০৪১) সঙ্গে মিল রেখে বিশ্ব ব্যাংকের ‘কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওয়ার্ক’ তৈরি করা হয়েছে।

এর ফলে উচ্চ ও টেকসই প্রবৃদ্ধি অর্জনের বাধাগুলো চিহ্নিত করে ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশের মর্যাদা অর্জনে বাংলাদেশকে সহায়তা করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বব্যাংকের আমন্ত্রণে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে যাচ্ছেন। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাসের আমন্ত্রণে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের সুবর্ণজয়ন্তী পালন উপলক্ষে এক অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। আগামী ১ মে সংস্থার ওয়াশিংটন সদর দপ্তরে এ অনুষ্ঠান হবে। তার আগে বাংলাদেশের ৩টি প্রকল্পে ১২৫ কোটি টাকা অর্থায়নের বিষয়টি অনুমোদন করল বিশ্বব্যাংক।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

দৈনিক তোলপাড় এর পক্ষ থেকে সকল পাঠক লেখক সাংবাদিক ও শুভানুধায়ীকে প্রাণঢালা অভিনন্দন। আনন্দের সাথে জানাচ্ছি যে, পত্রিকাটি বাংলাদেশের প্রতিটি বিভাগ জেলা উপজেলা থানা কলেজ ক্যাম্পাস-এ এক ঝাঁক তরুন-তরুনী সাংবাদিক নিয়োগ করতে যাচ্ছে ।

আগ্রহীরা দ্রুত এক কপি ছবিসহ প্রধান সম্পাদক বরাবর আবেদন করুন.. আবেদন পাঠানোর ঠিকানা-dailytolpercv@gmail.com

এছাড়া বিশেষ ৫০% ছাড়ে সারাবিশ্বে প্রচারের জন্য আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে পারেন। বিজ্ঞাপন পাঠানোর ঠিকানা-dailytolpernews@gmail.com যোগাযোগ করুন-+88 01915394614, +8801719026700


© All rights reserved © 2017 তোলপাড়
error: Content is protected !!