বন্ধ বিশ্বের অন্যতম পুরনো সংবাদপত্রের প্রিন্ট সংস্করণ – সারাক্ষণ সংবাদ
ঢাকাSaturday , 29 April 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

বন্ধ বিশ্বের অন্যতম পুরনো সংবাদপত্রের প্রিন্ট সংস্করণ

admin
April 29, 2023 12:57 pm
Link Copied!

Visits: 2

অস্ট্রিয়ার ভিয়েনা থেকে প্রকাশিত ‘উইনার জাইটুং’ আর ছাপা হবে না। এটি বিশ্বের সবচেয়ে পুরোনো সংবাদপত্রগুলোর একটি। এখন থেকে প্রাথমিকভাবে পত্রিকাটির শুধু অনলাইন সংস্করণ চালু থাকবে। রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদপত্রটির ব্যাপারে অস্ট্রিয়ার পার্লামেন্ট বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নিয়েছে।-খবর তোলপাড় ।

অনলাইন সংবাদমাধ্যম ফার্স্টপোস্ট জানায়, গত কয়েক বছর ধরেই পত্রিকাটির ভবিষ্যৎ নির্ধারণের ব্যাপারে পরিচালন কর্তৃপক্ষ এবং সরকারের মধ্যে বিরোধ চলছিল।

জার্মান ভাষায় প্রকাশিত ‘উইনার জাইটুং’ ৩২০ বছরের পুরোনো একটি পত্রিকা। ১৭০৩ খ্রিষ্টাব্দে এটি প্রথম প্রকাশিত হয় ‘উইনারিশেস ডিয়ারিয়ম’ নামে। বর্তমান নামটি ১৭৮০ সালে গৃহীত হয়। আগে একটি বেসরকারি মালিকানায় ছিল এবং সপ্তাহে দুই বার প্রকাশিত হতো। অস্ট্রিয়ার সম্রাট প্রথম ফ্রানৎস জোসেফের আমলে ১৮৫৭ সালে পত্রিকাটির জাতীয়করণ হয়। এরপর এটি সে দেশের প্রথম সরকারি সংবাদপত্রে রূপান্তরিত হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।