রাজারহাটের অধিকাংশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণের দায়সারাভাবে প্রতিষ্ঠান পরিচালনার অভিযোগ – সারাক্ষণ সংবাদ
ঢাকাTuesday , 9 May 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

রাজারহাটের অধিকাংশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণের দায়সারাভাবে প্রতিষ্ঠান পরিচালনার অভিযোগ

admin
May 9, 2023 10:27 pm
Link Copied!

Visits: 61

প্রহলাদ মন্ডল সৈকত:

কুড়িগ্রামের রাজারহাটে অধিকাংশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ অফিসসহ বিভিন্ন কাজের অজুহাতে শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে অবস্থান করেছেন। তারা সংশ্লিষ্ট দপ্তরকে এড়িয়ে কোন রকমে দায়সারা ভাবে প্রতিষ্ঠান পরিচালনা করছেন বলে অভিযোগ উঠেছে।

সরেজমিনে অভিাবক ও প্রত্যক্ষদর্শীরা জানান, বেসরকারি স্কুল কলেজ ও মাদরাসা পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো চলে ম্যানেজিং কমিটি ও প্রধানদের সমন্ময়ে। সে কারণে প্রতিষ্ঠান প্রধানগণ তাদের পচন্দমতো ম্যানেজিং কমিটির সদস্য নির্বাচিত করে দায়সারা ভাবে প্রতিষ্ঠান পরিচালনা করেন। প্রতিষ্ঠান প্রধানগণ স্থানীয় হওয়ায় তাদের প্রভাব থাকে চরমে। অনেক প্রতিষ্ঠান প্রধান রাজনৈতিক ছত্রছায়ায়ও চলাফেরা করেন। আবার অনেকে ব্যবসা-বানিজ্যের প্রতি ঝুঁকি দিয়েছেন। আবার কেউ কেউ নিজে সংসারের কাজে ব্যস্ত থাকেন। এসব কারণে তারা প্রতিষ্ঠানের সময় অধিকাংশ ক্ষেত্রে প্রতিষ্ঠানের বাইরে অবস্থান করেন। এ ব্যাপারে বেশ কয়েকজন প্রতিষ্ঠান প্রধানদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিষ্ঠান প্রধানদের উপজেলাও জেলা মাধ্যমিক অফিসে অনেক কাজ। প্রতিষ্ঠান প্রধানদের অবসরের সময় নাই। অনেক সময় রাত জেগেও কাজ করতে হয়। এ কারণে প্রতিষ্ঠানে খুব বেশী সময় হয়তো দেয়া যায় না। সব মিলে প্রতিষ্ঠানগুলো ভালোভাবে পরিচালিত হয়ে আসছে বলে দাবী করেন প্রধানগণ। এদিকে অভিভাবকরা বলেন, স্থানীয় প্রভাবটাই এখানে বেশী কাজ করছে। তাই প্রতিষ্ঠানের প্রধানসহ শিক্ষকদের অন্যত্র বদলীর ব্যবস্থা করলে বেসরকারি প্রতিষ্ঠানের অনিয়ম দূর্নীতি অনেকাংশে কমে যেত।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আঃ রব বলেন, এসএসসি ও দাখিল পরিক্ষা চলছে। যাদের পরিক্ষা কেন্দ্রে ডিউটি আছে শুধু তারাই প্রতিষ্ঠানের বাইরে থাকবে। প্রতিষ্ঠান প্রধান হোক আর সহকারি শিক্ষক হোক, যাদের ডিউটি নেই তারা অবশ্যই প্রতিষ্ঠানে থাকবে। আমাদের অফিসে এখন প্রধানদের ডাকা হয় না। আমাদের অফিসাররা গিয়ে তথ্য সংগ্রহ করে। যদি কোন প্রধান কিংবা শিক্ষককে প্রতিষ্ঠানে পাওয়া না যায় তাহলে তাদের বিরুদ্ধে যথাযত আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।