ঢাকাFriday , 12 May 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

আমরা ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র চাই দাবী রানা দাশগুপ্তের

admin
May 12, 2023 10:28 am
Link Copied!

Visits: 3

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত বলেছেন, ‘১৯৭২ সালে বঙ্গবন্ধুর সময়ে যে সংবিধান ছিল, এখন তা আর অক্ষুণ্ণ নেই। ’৭৫-এর পরে সংবিধান পরিবর্তিত হয়েছে। এখন রাষ্ট্রধর্মের কথা উল্লেখ আছে। তবে এখানে ধর্মনিরপেক্ষতার নীতিও সমুন্নত রাখা হয়েছে। আমরা ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র চাই।’

বৃহস্পতিবার আইনজীবী ঐক্য পরিষদের ঢাকা বার শাখার ত্রিবার্ষিক সম্মেলনে এসব কথা বলেন তিনি।-খবর তোলপাড় ।

রানা দাশগুপ্ত বলেন, ‘বিভিন্ন সরকার তাদের নির্বাচনী ইশতেহারে সংখ্যালঘুদের অধিকার রক্ষার কথা বললেও তা কখনোই বাস্তবায়িত হয়নি। আমরা সংখ্যালঘুদের জন্য সংখ্যালঘু মন্ত্রণালয় চাই। সংখ্যালঘু আইন ও আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন চাই। আমরা চাই সংখ্যালঘুদের কাছ থেকে যেন কোনো অভিযোগ না আসে। আমরা একসঙ্গে থাকতে চাই। আমরা বাঙালি একসঙ্গে থাকব। আমাদের সাম্য ও অধিকার সুনির্দিষ্ট হতে হবে।’ সংখ্যালঘু কমে যাওয়ার বিষয়ে তিনি বলেন, ’৪৭-এ দেশভাগের আগে বাংলাদেশে সংখ্যালঘুদের হার ছিল ২৯ দশমিক ৭ শতাংশ। ’৭০-এর নির্বাচনের এ সংখ্যা ১৯-২০ শতাংশ ছিল। পাকিস্তান শাসনামলেই এটি ৯ শতাংশ কমে গেল। এখন বাংলাদেশে সংখ্যালঘুদের পরিমাণ মাত্র ৯ দশমিক ৭ শতাংশ। সংখ্যালঘুরা কেন কমে যাচ্ছে? এ বিষয়ে কোনো সরকারই কোনো কমিশন গঠন করার বিষয়ে উদ্যোগ নেয়নি।’

সম্মেলনে আইনজীবী ঐক্য পরিষদের ঢাকা বার শাখার সভাপতি অ্যাডভোকেট সুনিল রঞ্জন বিশ্বাসের সভাপতিত্ব বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, আইনজীবী ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি অ্যাডভোকেট বিভাষ চন্দ্র বিশ্বাস ও ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক খন্দকার গোলাম কিবরিয়া জোবায়ের প্রমুখ উপস্থিত ছিলেন।

এ ছাড়া বিশেষ বক্তা হিসেবে অ্যাডভোকেট নারায়ণ চন্দ্র দাস, অ্যাডভোকেট চিত্ত রঞ্জন বল, অ্যাডভোকেট পরিমল কুমার বিশ্বাস ও অ্যাডভোকেট শ্রী প্রাণ নাথ উপস্থিত ছিলেন। সংগঠনটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুশান্ত কুমার বসু অনুষ্ঠান সঞ্চালনা করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।