বুধবার, ০৬ ডিসেম্বর ২০২৩, ০৮:৫৫ অপরাহ্ন

নোটিশ:
দৈনিক তোলপাড় পত্রিকা থেকে আপনাকে স্বাগতম। তোলপাড় পত্রিকা আপনার আমার সবার। আপনার এলাকার উন্নয়নের ভূমিকা হিসেবে পত্রিকাটির মাধ্যমে আমরা দায়িত্ব নিয়েছি।  এ জন্য বাংলাদেশের প্রতিটি জেলা-উপজেলা-বিভাগ-কলেজ ক্যাম্পাসসহ গুরুত্বপূর্ণ এলাকায় সাংবাদিক নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে পত্রিকাটির পর্ষদ।  আগ্রহী হলে আপনিও এক কপি রঙিন ছবিসহ নিম্ন ঠিকানায় সিভি প্রেরণ করে নিয়োমিত সংবাদ পাঠাতে পারেন। সেই সাথে সারা বিশ্বে আপনার এলাকার প্রতিষ্ঠানের প্রচারেরর জন্য  ৫০% কমিশনে বিজ্ঞাপন দিতে পারেন।

বিসিএসসহ একইদিনে ৯ নিয়োগ পরীক্ষা, বিপদে চাকরিপ্রার্থীরা

১৯ মে শুক্রবার একই দিনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪৫তম বিসিএসসহ নয়টি প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা। বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের এক বিজ্ঞপ্তি এ তথ্য জানা গেছে। শুক্রবার সকাল ও বিকেলে এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে কয়েকটি প্রতিষ্ঠানের পরীক্ষা পড়েছে একই সময়ে। একই দিনে একাধিক প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা পড়ায় বিপাকে পড়েছেন চাকরিপ্রার্থীরা।-খবর তোলপাড় ।

শুক্রবার বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (BPSC), সমবায় অধিদপ্তর, বাংলাদেশ নির্বাচন কমিশন, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর), প্রবাসী কল্যাণ ব্যাংক (PKB), বন অধিদপ্তরের অধীনে বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয়, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (ICB), ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন (এসএফডিএফ), শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটটের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা, ১১টা ও ৩টায় অনুষ্ঠিত হবে এ পরীক্ষাগুলো।

১. প্রতিষ্ঠানঃ বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (BPSC)
৪৫তম বি.সি.এস. পরীক্ষা
পরীক্ষার তারিখঃ ১৯ মে ২০২৩
পরীক্ষার সময়ঃ সকাল ১০.০০ – ১২.০০টা
প্রবেশপত্রঃ http://bpsc.teletalk.com.bd/bcs45/admitcard/index.php

২. প্রতিষ্ঠানঃ সমবায় অধিদপ্তর
পদের নামঃ বিভিন্ন পদ
পরীক্ষার তারিখঃ ১৯ ও ২৬ মে এবং ২ ও ৯ জুন ২০২৩
প্রবেশপত্রঃ http://coop.teletalk.com.bd/

৩. প্রতিষ্ঠানঃ বাংলাদেশ নির্বাচন কমিশন
পদের নামঃ বিভিন্ন পদ
পরীক্ষার তারিখঃ ১৯ ও ২০ মে ২০২৩
প্রবেশপত্রঃ http://ecs.teletalk.com.bd/admitcard/index.php

৪. প্রতিষ্ঠানঃ বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)
পদের নামঃ বিভিন্ন পদ
পরীক্ষার তারিখঃ ১২, ১৩ ও ১৯ মে ২০২৩
পরীক্ষার সময়ঃ সকাল ১১.০০ টা
প্রবেশপত্রঃ http://bcsir16.teletalk.com.bd/

৫. প্রতিষ্ঠানঃ প্রবাসী কল্যাণ ব্যাংক (PKB)
পদের নামঃ অফিস সহায়ক
পরীক্ষার তারিখঃ ১৯ মে ২০২৩
পরীক্ষার সময়ঃ সকাল ১১.০০ – ১২.০০ টা

৬. প্রতিষ্ঠানঃ বন অধিদপ্তরের অধীনে বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয়, সামাজিক বন বিভাগ, ঢাকা
পদের নামঃ বিভিন্ন পদ
পরীক্ষার তারিখঃ ১৯ মে ২০২৩
পরীক্ষার সময়ঃ বিকাল ৩.০০ টা
প্রবেশপত্রঃ http://cfcc.teletalk.com.bd/

৭. প্রতিষ্ঠানঃ ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (ICB)
পদের নামঃ বিভিন্ন পদ
পরীক্ষার তারিখঃ ১৯-৩০ মে ২০২৩

৮. প্রতিষ্ঠানঃ ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন (এসএফডিএফ)
পদের নামঃ বিভিন্ন পদ
পরীক্ষার তারিখঃ ১৯ – ২২ মে ২০২৩

৯. প্রতিষ্ঠানঃ শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট
পদের নামঃ বিভিন্ন পদ
পরীক্ষার তারিখঃ ১৯ মে ২০২৩
প্রবেশপত্রঃ http://shniyd.teletalk.com.bd/admitcard/index.php

এদিকে একই দিনে একাধিক চাকরির পরীক্ষা থাকায় বিপাকে পরেছেন নিয়োগ প্রার্থীরা। একাধিক পদে আবেদন করা থাকলেও একটির বেশি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারছেন না তারা।

মাহমুদ হোসাইন নামের এক চাকরিপ্রার্থী বলেন, শুক্রবার আমার একসঙ্গে দুটি পরীক্ষা পড়েছে। আমাদের একটি চাকরির আবেদনে ৫০০ থেকে ৭০০ টাকা খরচ হচ্ছে। দীর্ঘদিন নিয়োগ বিজ্ঞপ্তি না থাকায় এখন অনেক আবেদন করতে হচ্ছে। কিন্তু এক দিনেই একাধিক পরীক্ষা পড়ে যাওয়ায় একটার বেশি পরীক্ষা দেওয়া যাচ্ছে না। এতে যে টাকা গচ্চা যাচ্ছে, তা আমাদের মতো বেকারের জন্য অনেক টাকা। আবার পরীক্ষা দিতে না পারায় চাকরির সুযোগও কমে যাচ্ছে।

একই দিনে একাধিক পরীক্ষা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চাকরির গ্রুপগুলোতে হতাশা প্রকাশ করতে দেখা গেছে অনেক চাকরিপ্রার্থীকে। কেউ কেউ দিনটিকে দুঃখময় দিন হিসেবে অভিহিত করেছেন। চাকরিপ্রার্থীদের ভোগান্তির কথা বিবেচনা করে প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় এবং পরীক্ষার তারিখ পরিবর্তনের দাবি জানিয়েছেন তাঁরা।

মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর গত বছরের সেপ্টেম্বর থেকে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও মন্ত্রণালয় চাকরির পরীক্ষা নেওয়া শুরু করে। সব প্রতিষ্ঠান একই সময়ে পরীক্ষা নেওয়ায় সে সময় প্রতি শুক্রবার গড়ে ১৫টি প্রতিষ্ঠানের চাকরি পরীক্ষা পড়ে। একই সময়ে একাধিক পরীক্ষা পড়ায় অনেক পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারেননি। ডিসেম্বরে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় চাকরির পরীক্ষা কমে যায়।

করোনার প্রথম পর্যায়ে ৭০ শতাংশ থেকে ৮০ শতাংশ পর্যন্ত চাকরির বিজ্ঞাপন কমে গিয়েছিল। এরপর নভেম্বর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত চাকরির বাজার অনেকটাই স্বাভাবিক হয়ে আসছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর এপ্রিল মাসে সেই চাকরির বিজ্ঞাপন ৫০ শতাংশ কমে যায়। তবে গত মাস থেকে তা স্বাভাবিক হতে শুরু করেছে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

দৈনিক তোলপাড় এর পক্ষ থেকে সকল পাঠক লেখক সাংবাদিক ও শুভানুধায়ীকে প্রাণঢালা অভিনন্দন। আনন্দের সাথে জানাচ্ছি যে, পত্রিকাটি বাংলাদেশের প্রতিটি বিভাগ জেলা উপজেলা থানা কলেজ ক্যাম্পাস-এ এক ঝাঁক তরুন-তরুনী সাংবাদিক নিয়োগ করতে যাচ্ছে ।

আগ্রহীরা দ্রুত এক কপি ছবিসহ প্রধান সম্পাদক বরাবর আবেদন করুন.. আবেদন পাঠানোর ঠিকানা-dailytolpercv@gmail.com

এছাড়া বিশেষ ৫০% ছাড়ে সারাবিশ্বে প্রচারের জন্য আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে পারেন। বিজ্ঞাপন পাঠানোর ঠিকানা-dailytolpernews@gmail.com যোগাযোগ করুন-+88 01915394614, +8801719026700


© All rights reserved © 2017 তোলপাড়