নিবন্ধন পেল বাংলাদেশ জাসদ, প্রতীক মোটরগাড়ি – সারাক্ষণ সংবাদ
ঢাকাMonday , 19 June 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

নিবন্ধন পেল বাংলাদেশ জাসদ, প্রতীক মোটরগাড়ি

admin
June 19, 2023 6:43 pm
Link Copied!

Visits: 18

বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের খণ্ডিত অংশ বাংলাদেশ জাসদকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিয়েছে নির্বাচন কমিশন। দলটির প্রতীক নির্ধারণ করা হয়েছে মোটরগাড়ি (কার)। বিষয়টি নিশ্চিত করেছেন ইসির উপসচিব আব্দুল হালিম খান।

এছাড়া উচ্চ আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে সকালে ইসির কাছ থেকে এ-সংক্রান্ত একটি চিঠি পেয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নূরুল আম্বিয়া।-খবর তোলপাড় ।

নুরুল আম্বিয়া বলেন, আদালতের আদেশে বাংলাদেশ জাসদ নামে আমাদের নিবন্ধন দেওয়া হয়েছে, দলের প্রতীক মোটর গাড়ি (কার)।

সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে জানিয়ে নির্বাচন কমিশনের উপসচিব আব্দুল হালিম খান জানান, আদালতের নির্দেশনা অনুযাযী দলটির নিবন্ধন ও প্রতীক দেওয়া হয়েছে। এ সংক্রান্ত প্রজ্ঞাপন গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। দ্বাদশ সংসদ নির্বাচনের আগে নতুন এই দলটি নিবন্ধন পাওয়ায় মোট নিবন্ধিত দলের সংখ্যা দাঁড়ালো ৪২টিতে।

একাদশ সংসদ নির্বাচনের আগে বাংলাদেশ জাসদ নিবন্ধনের চেষ্টা করলেও তা সম্ভব হয়নি। এবার ‘হাতি’ প্রতীক নিয়ে নিবন্ধন পাওয়ার চেষ্টা করলেও শেষ পযন্ত মিলেছে ‘মোটর গাড়ি’।

এ ব্যাপারে বাংলাদেশ জাসদ সভাপতি জানান, সময় খুব কম। আমরা হাতি প্রতীক চেয়েছিলাম, দলের সংরক্ষিত প্রতীকে ইসি এ প্রতীকটি রাখেনি। তাই মোটরগাড়ি দিয়েছে।

এর আগে ২০১৬ সালে নেতৃত্বের দ্বন্দ্বে জাসদ দুই ভাগে ভাগ হয়ে যায়। ওই বছর কাউন্সিল অধিবেশনে হাসানুল হক ইনু বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি পুনর্নির্বাচিত হন। কিন্তু সাধারণ সম্পাদক নির্বাচন ঘিরে দলে বিভক্তি সৃষ্টি হয়। কাউন্সিল অধিবেশনে ওই নির্বাচন চলার সময় জাসদের শীর্ষ পর্যায়ের কয়েক নেতা ও বেশ কিছু কর্মী দলের নতুন কমিটি ঘোষণা করেন। শরীফ নূরুল আম্বিয়াকে সভাপতি, নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক ও মঈন উদ্দীন খান বাদলকে কার্যকরী সভাপতি হিসেবে ঘোষণা করা হয়। এরপর থেকেই তাদের পরিচিতি জাসদ (ইনু) ও জাসদ (আম্বিয়া) নামে। জাসদ (আম্বিয়া) বাংলাদেশ জাসদ নামে পরিচিত হয়ে আসছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।