শুধু নারীদের জন্য গরুর হাট – সারাক্ষণ সংবাদ
ঢাকাTuesday , 27 June 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

শুধু নারীদের জন্য গরুর হাট

admin
June 27, 2023 7:04 pm
Link Copied!

Visits: 26

ঈদুল আজহাতে পশু কোরবানি দেয়া সামর্থ্যবান প্রতিটি মুসলমানের জন্য আবশ্যক। নর-নারী সবার জন্যই একই হুকুম। কিন্তু পরিস্থিতির কারণে কোরবানির পশু কেনা নারীদের জন্য বেশ কঠিন। এমন অবস্থায় এ সুযোগ করে দিয়েছে পাকিস্তানের করাচির একটি হাট। সেখানে শুধু নারীরাই পশু কেনাবেচা করতে পারেন।

পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর করাচিতে কেবল নারীদের জন্য একটি হাট প্রস্তুত করা হয়েছে। এ হাটের উদ্যোক্তা রুকিয়া ফরিদ জানান, তিনি স্থানীয় সরকারের সহায়তায় উত্তর নাজিমাবাদের শাদমান এলাকায় গরুর হাটটি প্রতিষ্ঠা করেছেন। এ হাটে নারী ও তাদের পরিবার যেতে পারে। তবে সেখানে পুরুষদের প্রবেশ নিষিদ্ধ।-খবর তোলপাড় ।

রুকিয়া বলেন, অন্য হাটগুলো সাধারণ পুরুষ ক্রেতা-বিক্রেতায় ভরপুর থাকে। ইচ্ছে থাকলে নারীরাও সেখানে যেতে পারেন না। নাজিমাবাদে অবস্থিত নতুন ধরনের এই হাটে নারীরা নির্বিঘ্নে ভয়হীনভাবে যেতে পারেন। তারা কোনো ধরনের সমস্যা ছাড়াই সেখান থেকে পশু কিনতে পারেন। অনলাইনেও বিক্রির ব্যবস্থা রাখা হয়েছে।

ওই হাটের একজন নারী বিক্রেতা বলেন, তিনি প্রতি বছর এজেন্টদের মাধ্যমে ১০-১২টি পশু বিক্রি করতেন। কিন্তু এ বছর তিনি সরাসরি গ্রাহকদের সাথে লেনদেন করতে পারছেন এবং আরও বেশি উপার্জনের আশা করছেন।

একজন নারী গ্রাহক তার অভিজ্ঞতা শেয়ার করে বলেছেন, এ হাটে সম্পূর্ণ পারিবারিক একটি আবহ তৈরি হয়েছে। ফলে নারীরা তাদের সন্তানদের নিয়ে পশু কিনতে যাচ্ছেন। এছাড়া হাটে খাবারের স্টল থাকায় নারী ক্রেতাদের নিজেদের ও সন্তানদের জন্য বেশ সুবিধা হয়েছে।

আগামী ২৯ জুন পাকিস্তানে ঈদুল আজহা পালিত হবে। এ উপলক্ষে দেশটিতে চারদিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। সূত্র: ডেইলি পাকিস্তান

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।