‘হজে গিয়ে ৫৯ বাংলাদেশির মৃত্যু’ – সারাক্ষণ সংবাদ
ঢাকাTuesday , 4 July 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

‘হজে গিয়ে ৫৯ বাংলাদেশির মৃত্যু’

admin
July 4, 2023 4:14 pm
Link Copied!

Visits: 9

সৌদি আরবে চলতি বছর এ পর্যন্ত ৫৯ জন বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন। তাদের মধ্যে ১২ জন নারী এবং ৪৭ জন পুরুষ। এর মধ্যে এক দিনেই হিট স্ট্রোকে ৭ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। বেশিরভাগই হাজী মারা গেছেন মক্কায়।

হজ উপলক্ষে প্রতিদিন প্রকাশিত ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে। গত ২৮ জুন সৌদি আরবে এ বছরের পবিত্র হজ পালন করা হয়।-খবর তোলপাড় ।

মক্কায় হজযাত্রী মারা গেলে মসজিদুল হারামে জানাজা হয়। জানাজা শেষে মক্কার শারায়া কবরস্থানে দাফন করা হয়। মদিনায় মারা গেলে মসজিদে নববিতে জানাজা হয়, দাফন হয় জান্নাতুল বাকি কবরস্থানে। জেদ্দায় মারা গেলে সেখানকার কবরস্থানে দাফন করা হয়।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে মৃত্যুবরণ করলে তার মরদেহ সেখানেই দাফন করা হয়। মৃতদেহ তার নিজ দেশে নিতে দেয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না।

উল্লেখ্য,২০২৩ সালের হজে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ২৫ লাখেরও বেশি মানুষ অংশগ্রহণ করেছেন। বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন হজে যান। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১৫৯টি ফ্লাইটে ৬১ হাজার ১৫১ জন হজযাত্রী পরিবহন করে।

সৌদি এয়ারলাইন্স ১১৩টি ফ্লাইটে ৪১ হাজার ৪৬৮ জন হজযাত্রী পরিবহন করেছে। ফ্লাইনাস এয়ারলাইন্স ৫৩টি ফ্লাইটে ২০ হাজার ২৩৬ জন হজযাত্রী পরিবহন করে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।