ঢাকাThursday , 13 July 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

বাংলাদেশের রিজার্ভ ২৩.৫৭ বিলিয়ন ডলার

admin
July 13, 2023 9:24 pm
Link Copied!

Visits: 4

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পদ্ধতি মেনে রিজার্ভের নতুন হিসাব প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন হিসাবে রিজার্ভ দাঁড়িয়েছে প্রায় ২৩.৫৭ বিলিয়ন ডলার বা দুই হাজার ৩৫৬ কোটি ৭৫ লাখ ১০ হাজার ডলার।-খবর তোলপাড় ।

বৃহস্পতিবার(১৩জুলাই) কেন্দ্রীয় ব্যাংক এ হিসাব প্রকাশ করেছে। একই সঙ্গে নিজেদের হিসাবও দেখিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী, রিজার্ভ দাঁড়ায় ২৯.৯৭ বিলিয়ন ডলার বা দুই হাজার ৯৯৭ কোটি ৩৪ লাখ ডলার। বাংলাদেশকে দেওয়া আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণের অন্যতম শর্ত ছিল, বিপিএম-৬ ফর্মুলায় দেশের রিজার্ভ গণনা। এটি চলতি বছরের জুন মাসের মধ্যেই প্রকাশের কথা ছিল। সেই শর্তের আলোকে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এ হিসাব প্রকাশ করল।

এর আগে গত জুন মাসে আইএমএফের বিপিএম-৬ ফর্মুলা অনুযায়ী দেশের বৈদেশিক মুদ্রার মজুদ বা রিজার্ভ ছিল ২৪.৭৫ বিলিয়ন ডলার। একই সময়ে বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী রিজার্ভের পরিমাণ ছিল ৩১.২ বিলিয়ন ডলার।

আইএমএফের হিসাব অনুযায়ী দেশের যে রিজার্ভ (২৩.৫৭ বিলিয়ন ডলার) আছে তা দিয়ে চার মাসের আমদানি ব্যয় মেটানো যাবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।