আগামী বছর থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে একটি পরীক্ষা – সারাক্ষণ সংবাদ
ঢাকাWednesday , 15 March 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

আগামী বছর থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে একটি পরীক্ষা

admin
March 15, 2023 5:41 pm
Link Copied!

Visits: 9

সংবাদদাতা, কুষ্টিয়া:

‘আগামী বছর থেকে একটিমাত্র পরীক্ষা নিয়ে জাতীয় মেধাক্রম তৈরির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হবে। এবার গুচ্ছ পদ্ধতিতে কিছু সমস্যা ও সীমাবদ্ধতা ছিল। আগামীতে এসব সমস্যা কাটিয়ে ওঠা যাবে।’

বুধবার(১৫মার্চ) কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় দৌলতপুর কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান মেলার উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। ১৮টি বিশ্ববিদ্যালয়-কলেজের অংশগ্রহণে এ মেলা অনুষ্ঠিত হয়।

শিক্ষামন্ত্রী ডা. দিপুমনি আরও বলেন, র‌্যাগিং সামাজিক সমস্যা সমম্বিত উদ্যোগের বিরুদ্ধে একটি সংস্কৃতি গড়ে তুলতে হবে। এজন্য তিনি গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, অন্যান্য সামাজিক সমস্যার মতোই একটি সমস্যা র‌্যাগিং। শুধু আইন করে কিংবা শিক্ষকদের দিয়ে বলিয়েই হবে না, র‌্যাগিং বন্ধে এর বিরুদ্ধে মানসিকতা ও একটি সংস্কৃতি গড়ে তুলতে হবে। সবার চাওয়া সত্ত্বেও, আইন থাকা সত্ত্বেও বিশ্বের অনেক জায়গায় এখনো র‍্যাগিং হয়। এতে অনেক শিক্ষার্থীর জীবন ধ্বংস হয়ে যায়। এটি কারও কাম্য নয়। র‍্যাগিং বন্ধে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

কুষ্টিয়ার দৌলতপুরে জাতীয় বিশ্ববিদ্যালয় বিজ্ঞান মেলা উপলক্ষে আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

দৌলতপুর কলেজ মাঠে আলোচনা অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ মশিউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সাবেক সদস্য প্রফেসর ড. শরীফ এনামুল কবির, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন এবং বাংলাদেশ বিজ্ঞান একাডেমি, ফেলো ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগের অধ্যাপক প্রফেসর ড. হাসিনা খান।

অনুষ্ঠানটির উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ.কা.ম সরওয়ার জাহান বাদশাহ্।

বেলুন উড়িয়ে আনুষ্ঠানিক উদ্বোধন শেষে বিজ্ঞান মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এমপিসহ অন্যান্য অতিথিবৃন্দ। মেলায় মেহেরপুর ও চুয়াডাঙ্গার জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ১৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজ্ঞান প্রকল্প প্রদর্শনীতে খাদ্যদ্রব্যে অল্প খরচে ফরমালিন শনাক্তকরণ, ভাসমান ঘর তৈরি, ম্যানুয়ালি মাটির আর্দ্রতা পরীক্ষা করে কৃষিজমিতে পানির সেচ দেওয়া, পলিথিন থেকে পেট্রোলিয়াম ও গ্যাস উৎপাদন, গ্যাস লিকেজ দুর্ঘটনা এড়াতে স্মার্ট প্রযুক্তি, ভূমিকম্প এলার্মসহ বিভিন্ন ধরনের যুগোপযোগী বিজ্ঞান প্রকল্প প্রদর্শিত হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।