রাজারহাটে তিস্তার পানির তোড়ে বিলীন বুড়িরহাটের ৩০ মিটার স্পার বাঁধ, হুমকিতে কয়েক হাজার পরিবার – সারাক্ষণ সংবাদ
ঢাকাSunday , 27 August 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

রাজারহাটে তিস্তার পানির তোড়ে বিলীন বুড়িরহাটের ৩০ মিটার স্পার বাঁধ, হুমকিতে কয়েক হাজার পরিবার

admin
August 27, 2023 4:26 pm
Link Copied!

Visits: 8

দিপালী রানী রায়:

কুড়িগ্রামের রাজারহাটে তিস্তা নদীর তীব্র স্রোতে বুড়িরহাট স্পার বাঁধের ৩০মিটার ভেঙে বিলীন হয়ে গেছে। এছাড়া চরম হুমকির মুখে রয়েছে অবশিষ্ট ৩০মিটার। সেটি রক্ষায় কাজ করছে কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড(পাউবো)। এ ঘটনায় ভাঙন আতঙ্কে রয়েছেন আশপাশ এলাকার কয়েক হাজার পরিবার। এদিকে উজান থেকে নেমে আসা ঢলে রবিবার(২৭আগষ্ট) দুপুর ১২টার তথ্য মতে তিস্তা ব্রীজ সংলগ্ন কাউনিয়া পয়েন্টের তিস্তা নদীর পানি বিপদসীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ঘন্টার চেয়ে পানি কিছুটা কমতে শুরু করেছে বলে কুড়িগ্রাম পাউবো জানিয়েছেন।
এ ঘটনায় রবিবার(২৭আগষ্ট) দুপুরে কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব পনির উদ্দিন আহমেদসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, ১৯৯৫ সালে ২১০ মিটার রাজারহাটের বুড়িরহাটে নির্মিত বাঁধের পশ্চিমে ৬০ মিটার আরসিসি স্পার বাঁধ নির্মাণ করা হয়। প্রায় এক বছর ধরে বাঁধটির পশ্চিমের ৩০মিটার অংশের তলদেশ থেকে মাটি সড়ে গিয়ে ঝুঁকিপূর্ণ হয়। চলতি আগস্ট মাস থেকে সেটিতে ভাঙন দেখা দেয়। শনিবার(২৬আগষ্ট) রাতে স্পার বাঁধের ওই ঝুঁকিপূর্র্ণ ৩০ মিটার তিস্তা নদীতে বিলীন হয়ে যায়। অবশিষ্ট ৩০ মিটার রক্ষায় পানি উন্নয়ন বোর্ড বালু ভর্তি জিও ব্যাগ ফেললেও কোন কাজে আসছে না। যে কোন মূহুর্তে বাকিটুকুও নদীতে চলে যেতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।

স্থানীয় বাসিন্দা শচীন্দ্র নাথ রায়, আব্দুল বাতেন, আফজাল হোসেন, মকবুল মিয়া, আইয়ুব আলীসহ কয়েকজন জানান, বাঁধটি রক্ষা না হলে ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নের বুড়িরহাট, বিদ্যানন্দ ইউনিয়নের চতুরা, রামহরি এবং ডাংরাহাট এলাকার প্রায় সাড়ে তিন হাজার পরিবার ভাঙন ঝুঁকিতে পড়বে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ্ আল মামুন বলেন, বুড়িরহাট স্পার বাধটির প্রায় ৩০ মিটার ভেঙ্গে বিলীন হয়েছে। অবশিষ্ট ৩০ মিটার স্পার বাঁধটি রক্ষায় জি ব্যাগ ডাম্পিং করা হচ্ছে।#

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।