পয়লা বৈশাখকে ‘বাংলা দিবস’ করার প্রস্তাব – সারাক্ষণ সংবাদ
ঢাকাThursday , 7 September 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

পয়লা বৈশাখকে ‘বাংলা দিবস’ করার প্রস্তাব

admin
September 7, 2023 8:13 pm
Link Copied!

Visits: 2

পয়লা বৈশাখকে ‘বাংলা দিবস’ এবং ‘বাংলার মাটি বাংলার জল’ গানকে পশ্চিমবঙ্গের রাজ্য সংগীত হিসেবে প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার(৭সেপ্টেম্বর) বিধানসভায় বাংলা দিবস ও রাজ্য সংগীত হিসেবে তিনি একে প্রস্তাব করলে তা পাশ হয়। এখন রাজ্যপাল সই করলেই বাংলা দিবস ও রাজ্য সংগীত নির্ধারণ চূড়ান্তভাবে সম্পন্ন হবে।-খবর তোলপাড় ।

আনন্দবাজার জানিয়েছে, পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী রাজ্য সঙ্গীত এবং রাজ্য দিবস নিয়ে প্রস্তাব আনা হয় বিধানসভায়। পহেলা বৈশাখকে রাজ্য দিবস করার পক্ষে ওই প্রস্তাব করা হয়েছে। এর পাশাপাশি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বাংলার মাটি, বাংলার জল’ গানটিকে রাজ্য সঙ্গীত করার প্রস্তাব দেয়া হয়েছে। বৃহস্পতিবার তৃণমূল পরিষদীয় দলের পক্ষে এই প্রস্তাব আনা হয়েছে। প্রস্তাব নিয়ে আলোচনায় অংশ নেন মুখ্যমন্ত্রী।

যদিও বাংলা দিবস ঘোষণার বিরুদ্ধে রাজ্যপালের কাছে অভিযোগ জানাতে রাজভবনে যান বিজেপি বিধায়কেরা। বিজেপি সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বেলা ৩টার দিকে বিধানসভা থেকে মিছিল করে রাজভবনের উদ্দেশে যান দলীয় বিধায়কেরা।

মমতার এই প্রস্তাবের বিরোধিতা করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শুভেন্দুসহ বিজেপি বিধায়কেরা বিধানসভায় প্রস্তাব পাসের পরেই বিরোধিতা করেন। বিক্ষোভও দেখান। বিরোধীরা বলছেন, প্রস্তাবে রাজ্যপালকে সই করতে দেবেন না।

তবে মমতা বন্দ্যোপাধ্যায় বলছেন, রাজ্যপাল সই না করলেও আমাদের কিছু যায়-আসে না। আমরা এটাকে পালন করব। আমি দেখতে চাই জনগণের চেয়ে কার শক্তি বেশি।

তিনি বলেন, কে কে সমর্থন করবে জানি না, কিন্তু আমাদের নির্দেশ থাকবে ওই দিনই বাংলা দিবস হিসাবে পালন করার। মুখ্যমন্ত্রীর আগে বক্তব্য রাখতে উঠে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী রাজ্যের শাসকদলকে কটাক্ষ করে বলেছিলেন, ‘এই প্রস্তাবে স্বাক্ষর করবেন না রাজ্যপাল।’ এই প্রসঙ্গে তিনি রাজ্যের নাম বদল, বিধান পরিষদ গঠন সংক্রান্ত প্রস্তাবের কথাও উল্লেখ করেন। ঘটনাচক্রে, এই প্রস্তাবগুলি পাশ করানো হলেও এখনও চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায়। এই প্রেক্ষিতেই মুখ্যমন্ত্রী জানান, রাজ্যপালের অনুমোদন না পেলেও সরকারের সিদ্ধান্ত বদলাবে না।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।