বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১২:১০ পূর্বাহ্ন

নোটিশ :

দৈনিক তোলপাড় এর পক্ষ থেকে সকল পাঠক লেখক সাংবাদিক ও শুভানুধায়ীকে প্রাণঢালা অভিনন্দন। আনন্দের সাথে জানাচ্ছি যে, পত্রিকাটি বাংলাদেশের প্রতিটি বিভাগ জেলা উপজেলা থানা কলেজ ক্যাম্পাস-এ এক ঝাঁক তরুন-তরুনী সাংবাদিক নিয়োগ করতে যাচ্ছে । আগ্রহীরা দ্রুত এক কপি ছবিসহ প্রধান সম্পাদক বরাবর আবেদন করুন.. আবেদন পাঠানোর ঠিকানা-dailytolpercv@gmail.com              এছাড়া বিশেষ ৫০% ছাড়ে  সারাবিশ্বে প্রচারের জন্য আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে পারেন। বিজ্ঞাপন পাঠানোর ঠিকানা-dailytolpernews@gmail.com যোগাযোগ করুন-+88 01915394614, +8801719026700

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ে কখন ভর্তি পরীক্ষা

উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পেতে হলে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়। তাই শিক্ষার্থীদের জন্য কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময়সূচি দেয়া হলো।-খবর তোলপাড় ।

বঙ্গবন্ধু মেরিটাইম বিশ্ববিদ্যালয়

আবেদনের শেষ সময়: ২৩ মার্চ ২০২৩

যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ: ৩০ মার্চ ২০২৩

প্রবেশপত্র ডাউনলোড: ৩১ মার্চ, ২০২৩ থেকে
ভর্তি পরীক্ষার তারিখ: ৭ ও ৮ এপ্রিল, ২০২৩

পরীক্ষার সময়: ফ্যাকাল্টি অব মেরিটাইম গভর্ন্যান্স: ৭ এপ্রিল, সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত। ফ্যাকাল্টি অব শিপিং অ্যাডমিনিস্ট্রেশন: ৭ এপ্রিল দুপুর সাড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত।

ফ্যাকাল্টি অব আর্থ অ্যান্ড ওশান সায়েন্স: ৮ এপ্রিল, সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত। ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি: ৮ এপ্রিল, দুপুর সাড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত।

মানবণ্টন: ফ্যাকাল্টি অব মেরিটাইম গভর্ন্যান্স: বাংলা, ইংরেজি, বিশ্লেষণ দক্ষতা, আইসিটি এবং সাধারণ জ্ঞান। ফ্যাকাল্টি অব শিপিং অ্যাডমিনিস্ট্রেশন: বাংলা, ইংরেজি, বিশ্লেষণ দক্ষতা, আইসিটি এবং সাধারণ জ্ঞান।

ফ্যাকাল্টি অব আর্থ অ্যান্ড ওশান সায়েন্স: ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং জীববিজ্ঞান। ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি: ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং আইসিটি। পূর্ণমান: ১০০ নম্বর।

আবেদনের ফি: ৭০০ টাকা। সেকেন্ড টাইম: থাকছে। মানবণ্টন: ভর্তি পরীক্ষার ফলাফল: ১৫ মে, ২০২৩। আবেদন করতে ক্লিক করুন।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস

আবেদনের শেষ সময়: ১৫ মার্চ ২০২৩

যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ: ১৮ মার্চ ২০২৩

প্রবেশপত্র ডাউনলোড: ২১ মার্চ ২০২৩ থেকে
ভর্তি পরীক্ষার তারিখ: ২৪ ও ২৫ মার্চ ২০২৩

পরীক্ষার সময়:

কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ: ২৪ মার্চ, সকাল ১০টা থেকে ১১টা। সিকিউরিটি অ্যান্ড স্ট্রাটেজিক অনুষদ: ২৪ মার্চ দুপুর ৩টা থেকে ৪টা পর্যন্ত।

বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ: ২৫ মার্চ, সকাল ১০টা থেকে ১১টা, ব্যবসায় অনুষদ: ২৫ মার্চ, দুপুর ৩টা থেকে ৪টা পর্যন্ত।

আবেদন ফি: ১০০০ টাকা। সেকেন্ড টাইম: থাকছে। মানবণ্টন: কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ: বাংলা (২০), ইংরেজি (৪০), সাধারণ জ্ঞান (৪০)।

ব্যবসায় অনুষদ: গণিত (৩৫), ইংরেজি (৩৫), সাধারণ জ্ঞান (৩৫) বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ: গণিত/জীববিজ্ঞান (২৫), পদার্থবিজ্ঞান (২০), রসায়ন (২০), সাধারণ জ্ঞান (১৫)।

সিকিউরিটি অ্যান্ড স্ট্রাটেজিক অনুষদ: বাংলা (২০), ইংরেজি (৪০), সাধারণ জ্ঞান (৪০), প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। আবেদন করতে  ক্লিক করুন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

আবেদন শুরু: ১২ এপ্রিল, ২০২৩

আবেদনের শেষ সময়: ৭ মে, ২০২৩

যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ: ৩০ মার্চ, ২০২৩

প্রবেশপত্র ডাউনলোড: ১ জুন, ২০২৩ থেকে
ভর্তি পরীক্ষার তারিখ: ৭ ও ৮ এপ্রিল, ২০২৩।

পরীক্ষার সময়: ২২ জুন থেকে ১ জুলাই (অনুষদের ওপর ভিত্তি করে)।

মানবণ্টন: ‘এ’ ইউনিট: বিজ্ঞান ও জীববিজ্ঞান অনুষদ; বাংলা (১০), ইংরেজি (১৫), পদার্থবিজ্ঞান (২৫), গণিত (২৫), রসায়ন (২৫), জীববিজ্ঞান (২৫)।

বিজ্ঞানের ৪টি বিষয়ের মধ্যে যেকোনো ৩টির উত্তর করতে হবে। ‘বি’ ইউনিট: কলা ও মানবিক অনুষদ; বাংলা বা ঐচ্ছিক ইংরেজি (৩৫), ইংরেজি (৩৫), সাধারণ জ্ঞান (৩০)। বি-১ ইউনিট: উপ-ইউনিট; বাংলা বা ঐচ্ছিক ইংরেজি (৩৫), ইংরেজি (৩৫), সাধারণ জ্ঞান (৩০) ‘সি’ ইউনিট: ব্যবসায় অনুষদ; ইংরেজি (৩০), হিসাববিজ্ঞান (৩৫), ব্যবসায়নীতি ও প্রয়োগ (৩৫)।

‘ডি’ ইউনিট: সামাজিক বিজ্ঞান অনুষদ; বাংলা বা ঐচ্ছিক ইংরেজি (৩০), ইংরেজি (৩০), বিশ্লেষণ দক্ষতা (২০) সাধারণ জ্ঞান/গণিত/অর্থনীতি (২০)। ডি-১ ইউনিট: উপ-ইউনিট; বাংলা বা ঐচ্ছিক ইংরেজি (৩৫), ইংরেজি (৩৫), সাধারণ জ্ঞান (৩০) প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। ১০০ নম্বরের পরীক্ষায় পাস নম্বর ৪০।

আবেদনের ফি: ৫৫০ টাকা। সেকেন্ড টাইম: থাকছে। মানবণ্টন: ভর্তি পরীক্ষার ফলাফল: ১৫ মে, ২০২৩। আবেদন করতে ক্লিক করুন।

প্রকৌশল গুচ্ছ (রুয়েট, কুয়েট ও চুয়েট)

আবেদন শুরু: ২৪ এপ্রিল, ২০২৩

আবেদনের শেষ সময়: ৮ মে, ২০২৩
প্রাথমিক মেধাতালিকা: ২ জুন, ২০২৩। অর্থাৎ যারা নির্বাচিত হবে তারাই শুধু লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

মানবণ্টন: ক. ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ: গণিত (১৫০), পদার্থবিজ্ঞান (১৫০), রসায়ন (১৫০), ইংরেজি (১৫০), খ. ইঞ্জিনিয়ারিং বিভাগ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ: গণিত (১৫০), পদার্থবিজ্ঞান (১৫০), রসায়ন (১৫০), ইংরেজি (১৫০), মুক্তহস্ত অঙ্কন (২০০)।

লিখিত পরীক্ষার তারিখ: ১২ জুন, ২০২৩ আবেদন ফি: ‘ক’ ইউনিট ৯০০ টাকা, ‘খ’ ইউনিট ১০০০ টাকা। আবেদন করতে ক্লিক করুন।

https://www.facebook.com/bdlivessports

দৈনিক তোলপাড় এর পক্ষ থেকে সকল পাঠক লেখক সাংবাদিক ও শুভানুধায়ীকে প্রাণঢালা অভিনন্দন। আনন্দের সাথে জানাচ্ছি যে, পত্রিকাটি বাংলাদেশের প্রতিটি বিভাগ জেলা উপজেলা থানা কলেজ ক্যাম্পাস-এ এক ঝাঁক তরুন-তরুনী সাংবাদিক নিয়োগ করতে যাচ্ছে ।

আগ্রহীরা দ্রুত এক কপি ছবিসহ প্রধান সম্পাদক বরাবর আবেদন করুন.. আবেদন পাঠানোর ঠিকানা-dailytolpercv@gmail.com

এছাড়া বিশেষ ৫০% ছাড়ে সারাবিশ্বে প্রচারের জন্য আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে পারেন। বিজ্ঞাপন পাঠানোর ঠিকানা-dailytolpernews@gmail.com যোগাযোগ করুন-+88 01915394614, +8801719026700


© All rights reserved © 2020 দৈনিক তোলপাড়
Design & Developed BY Khan IT Host
error: Content is protected !!