সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০১:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম
‘বাবাকে ঘুমের ওষুধ খাইয়ে হত্যা করেছি’ বিলের পানিতে ভাসছে কাউন্সিলরের মরদেহ ইজিবাইক চালককে হত্যার দায়ে যুবকের মৃত্যুদণ্ড রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি জমা দিল কোটা আন্দোলনকারীরা একইদিনে বাংলাদেশে মুক্তি ‘পদাতিক’ ট্রাম্পের হামলাকারী কে এই যুবক? প্রধানমন্ত্রীর প্রশ্ন, মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরা পাবে না তো রাজাকারের নাতিরা পাবে? কারাগার ভেঙে পালানোর চেষ্টাকালে বন্দুকযুদ্ধ ,নিহত ৮ জঙ্গিবাদ থামিয়েছি, এখন দুর্নীতিবাজদের ধরছি জানিয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী দেশের যেকোন দুর্যোগ মূহুর্তে র‌্যাব সবসময় বন্ধু হয়ে জনগণের পাশে দাঁড়িয়েছে কুড়িগ্রামে জানিয়েছে র‌্যাব মহাপরিচালক

কুড়িগ্রামে জলবায়ু বিষয়ক প্রকল্পের অবহিতকরণ সভা

রিপোর্টারের নাম / ৩৯ টাইম ভিউ
Update : বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪

ইউসুফ আলমগীর:

কুড়িগ্রামের রৌমারীতে অনুষ্ঠিত হয়েছে জলবায়ু বিষয়ক প্রকল্পের অবহিতকরণ সভা। বৃহস্পতিবার উপজেলা পরিষদ হলরুমে ইউএনও মো: নাহিদ হাসান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাজেদা ফাউন্ডেশনের প্রকল্প ব্যবস্থাপক আহমেদ মিরাজ উদ্দিন, উত্তরাঞ্চল ব্যবস্থাপক তৌহিদুর রহমান প্রমুখ।

অবহিত করণ সভায় জানানো হয়, সাজেদা ফাউন্ডেশন কুড়িগ্রামের ব্রহ্মপুত্র অববাহিকায় জলবায়ুর ক্ষতিগ্রস্থ কৃষকদের উন্নয়নে কাজ করছে। ‘বিল্ডিং ক্লাইমেট রেজিলিয়েন্ট ফুড সিস্টেমস ইন বাংলাদেশ (বিসিএফএস)’ প্রকল্পের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের কারণে প্রবল ভাবে ঝুঁকিপূর্ণ উত্তরের নদীপাড়ের চর এবং দক্ষিণের উপকূলীয় অঞ্চলের জনগণের সাথে কাজ করবে।এই সমস্যা সমাধানের জন্য, সাজেদা ফাউন্ডেশন একটি জলবায়ু-সহনশীল খাদ্য ব্যবস্থা গড়ে তুলবে যা খাদ্যের প্রাপ্যতা বাড়াবে, জনগোষ্ঠির সহনশীলতা উন্নত করবে এবং জলবায়ু ঝুঁকিতে থাকা কমিউনিটির জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে।

আয়োজকরা আরও জানান, বিল্ডিং ক্লাইমেট রেজিলিয়েন্ট ফুড সিস্টেমস ইন বাংলাদেশ (বিসিএফএস) প্রকল্পটি একটি জলবায়ু-সহনশীল খাদ্য সরবরাহ চেইন গড়ে তুলবে যা খাদ্যের প্রাপ্যতা বাড়াবে, কমিউনিটির সহনশীলতা উন্নত করবে এবং জলবায়ু ঝুঁকিতে থাকা কমিউনিটির জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে। বিশেষ করে প্রকৃতিগত কারণে রৌমারী উপজেলা দুর্যোগ প্রবণ এলাকা হিসাবে অতি পরিচিত। প্রায় প্রতি বছরই বন্য এবং নদী ভাঙ্গনে অসংখ্য বাড়িঘর এবং জমি জমা বিলীন হয়ে যায় এ প্রেক্ষপটে সাজদা ফাউন্ডেশন এর বিল্ডিং ক্লাইমেট রেজিলিয়েন্ট ফুড সিস্টেমস ইন বাংলাদেশ (বিসিএফএস)প্রকল্পটি হাতে নিয়েছে। যা যাদুরচর ইউনিয়নের দরিদ্র কৃষকদের জন্য প্রশিক্ষণ, চাষাবাদ ও কৃষির জন্য উপকরণ ও অনুদান, খাদ্য সংরক্ষণাগার, বাজারেন সাথে সংযোগ, কৃষি আবহাওয়া তথ্য প্রচারের মাধ্যমে উৎপাদন বৃদ্ধির পাশাপাশি বন্যাকালীন সময়ে উঁচু স্থানের খাদ্য সংরক্ষণাগার এর মাধ্যমে ফসল ক্ষতির হাত হতে রক্ষা পাবে ও ন্যায্য মূল্য নিশ্চিত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

এক ক্লিকে বিভাগের খবর