চীনের নতুন প্রধানমন্ত্রী এবার লি কিয়াং – সারাক্ষণ সংবাদ
ঢাকাSaturday , 11 March 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

চীনের নতুন প্রধানমন্ত্রী এবার লি কিয়াং

admin
March 11, 2023 12:30 pm
Link Copied!

Visits: 8

ইতিহাস গড়ে তৃতীয়বারের মতো চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসে (এনপিসি) গতকাল শুক্রবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন শি জিনপিং। এবার শি শনিবার (১১মার্চ) তার ঘনিষ্ঠ লি কিয়াংকে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন। খবর আল-জাজিরার/ তোলপাড় ।

এনপিসি-এর সকালের অধিবেশনে লিকে প্রায় দুই হাজার ৯০০ এর বেশি সদস্য ভোট দিয়েছেন। রয়টার্স জানিয়েছে, লি কিয়াং দেশটির বৃহত্তম শহর সাংহাইয়ের কমিউনিস্ট পার্টির সাবেক প্রধান ছিলেন। তিনি বর্তমান প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের স্থলাভিষিক্ত হচ্ছেন।

লি কিয়াং সাংহাইতে কঠোর জিরো-কোভিড নীতির প্রবর্তক হিসেবে বেশি পরিচিত। শিকে তিনি বিভিন্ন কাজের মাধ্যমে তার আনুগত্যের পরিচয় দিয়েছেন। চীনের পূর্বাঞ্চলীয় জেজিয়াং প্রদেশের শি যখন কমিউনিস্ট পার্টির মহাসচিব ছিলেন তখন ২০০৪ থেকে ২০০৭ পর্যন্ত লি কিয়াং তার চিফ অব স্টাফ ছিলেন।

নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর লিকে দেশটির অর্থনৈতিক পরিস্থিতি ও বৈশ্বিক উত্তেজনা সামাল দিতে হবে। আগামী সোমবার চীনের পার্লামেন্টের বার্ষিক পূর্ণাঙ্গ অধিবেশন শেষ হবে। এরপরেই দেশটির ঐতিহ্য অনুযায়ী সংবাদ সম্মেলনের মাধ্যমে আন্তর্জাতিক মঞ্চে আত্মপ্রকাশ করবেন চীনের নতুন প্রধানমন্ত্রী লি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।