রাষ্ট্রীয় নথিপত্রে বিদেশি শব্দ নিষিদ্ধ করল পুতিন – সারাক্ষণ সংবাদ
ঢাকাWednesday , 1 March 2023
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লোসিভ
  6. কবিতা-সাহিত্য
  7. কুড়িগ্রাম
  8. কুমিল্লা
  9. খুলনা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চট্টগ্রাম
  13. চাকরি বার্তা
  14. জাতীয়
  15. ঢাকা

রাষ্ট্রীয় নথিপত্রে বিদেশি শব্দ নিষিদ্ধ করল পুতিন

admin
March 1, 2023 12:51 pm
Link Copied!

Visits: 1

রাশিয়ার রাষ্ট্রীয় নথিপত্রে বিদেশি শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞার জারি করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় মঙ্গলবার ২০০৫ সালে প্রণীত একটি আইনে সংশোধনী এনে এ নির্দেশ জারি করেন তিনি।

দেশটির রাষ্ট্রীয় ওয়েবসাইটে সংশোধনীর উদ্দেশ্যে উল্লেখ করা হয়েছে, এ উদ্যোগ রুশ ভাষার সংরক্ষণে নতুন মাত্রা যুক্ত করবে। একইসাথে বিশ্বের দরবারে রুশ ভাষার আলাদা অবস্থান তৈরিতে সাহায্য করবে।-খবর তোলপাড় ।

সংশোধিত আইনের ভাষ্য হলো, রাশিয়ায় রাষ্ট্রীয় নথিপত্রে কেবল রুশ ভাষাই ব্যবহার করতে হবে। তাতে এমন কোনো বিদেশি শব্দ বা বাক্য ব্যবহার করা যাবে না, যেগুলো রুশ ভাষায় সর্বজন বিদিত নয়।

আইনে আরো বলা হয়েছে, অচিরেই রুশ ভাষার সাথে ব্যবহারযোগ্য বিদেশি শব্দাবলীর তালিকা প্রকাশ করা হবে। তবে বিদেশি শব্দের ব্যবহারে কোনো সাজার সম্মুখীন হতে হবে কিনা, ওই বিষয়ে সংশোধিত আইনে কিছু বলা হয়নি।

গতবছর ইউক্রেন যুদ্ধের পর থেকেই পুতিন বলে আসছেন, তিনি রাশিয়াকে দুর্নীতিগ্রস্ত পশ্চিমাদের কবল থেকে রক্ষা করতে চান। তিনি বলেন, পশ্চিমারা রাশিয়াকে ভেঙে টুকরো টুকরো করে ফেলতে চায়। সূত্র: তাস নিউজ, ইন্ডিপেন্ডেন্ট

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।